ফেসবুকে দেওয়া পোস্টের সাথে ছেলের ফলাফলে মিল!

চবি কর্মকর্তাকে শোকজ

চবি প্রতিনিধি | মঙ্গলবার , ২৩ মে, ২০২৩ at ৬:৪০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২২৩ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করার আগেই ছেলের ফল পেয়ে রোববার রাতে ফেসবুকে পোস্ট করেছিলেন বিশ্ববিদ্যালয়ের মার্কশিট শাখায় উপপরীক্ষা নিয়ন্ত্রক মো. সোহরাওয়ার্দী। গতকাল সোমবার ‘এ’ ইউনিটের ফলাফল সকালে প্রকাশ করা হয়। এতে ওই কর্মকর্তা ফলাফল যা প্রকাশ করেছিলেন তার সাথে হুবহু মিল পাওয়া যায়। ঘটনাটি জানাজানি হলে গতকাল সোমবার সকালে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে ওই কর্মকর্তাকে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নুর আহমদ বলেন, তিন কর্মদিবসের মধ্যে তাকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। তার জবাবের পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে গত রোববার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটের দিকে তিনি ছেলের ‘এ’ ইউনিটে মেধা তালিকায় উত্তীর্ণ হওয়ার বিষয়টি নিজের ফেসবুক একাউন্টে পোস্ট করেন ওই কর্মকর্তা। জানা গেছে, ওই কর্মকর্তার নাম মোহাম্মদ সোহরাওয়ার্দী। তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কশিট শাখার উপপরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে কর্মরত আছেন। ফেসবুক পোস্টে তিনি লিখেন, ‘আলহামদুলিল্লাহ আমার ছেলে আবীর চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের A Unit (সায়েন্স ফ্যাকাল্টি ) ভর্তি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় ১৬৯৬ এবং কোটা তালিকায় ৩য় হয়েছে। সবার কাছে দোয়া প্রার্থী।’ এ বিষয়টি জানাজানি হলে বিশ্ববিদ্যালয় জুড়ে সমালোচনার সৃষ্টি হয়। নানামুখী আলোচনা ওঠে ফলাফল নিয়ে। প্রকাশের আগেই কিভাবে জানলো ফলাফল? নানা প্রশ্ন উঠছে জনমনে। বিশ্ববিদ্যালয়ের দায়িত্বশীল কেউই এ ব্যাপারে সদুত্তর দিতে পারেননি।

ফলাফল কিভাবে পেয়েছেন এমন বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ সোহরাওয়ার্দী বলেন, আমাকে মাফ করেন। আমার ছেলে ওয়েবসাইট থেকে দেখে আমাকে জানালে আমি ফেসবুকে পোস্ট করি। এটা উড়ো খবর ছিল। এর জন্য হয়তো আমার চাকরিই চলে যাবে। বিগত ৩০ বছর আমি সততার সাথে কাজ করেছি। এমন কোনো কাজ করিনি যা অনৈতিক।

এ’ ইউনিটের কোঅর্ডিনেটর ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, সে কীভাবে ফলাফল প্রকাশের আগেই জানতে পারলো, তাকে ফলাফল কে দিলো এগুলো যাচাইবাছাই চলছে। দোষ প্রমাণিত হলে পরবর্তীতে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ১৬ এবং ১৭ মে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। দু’দিনে চার শিফটে মোট ৮০ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় উপস্থিত ছিলেন। ফলাফল প্রস্তুত করে গত শুক্রবার আইসিটি পাঠানো হয় প্রকাশের জন্য। কথা ছিল যাচাইবাছাই করে শীঘ্রই ফলাফল প্রকাশ করা হবে। অবশেষে গতকাল সোমবার সকাল সাড়ে ১১টার দিকে ফলাফল প্রকাশ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধচবির ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৪৫ শতাংশ
পরবর্তী নিবন্ধমাঝপথে থেমে গেল শাটল ট্রেন, পেছানো হলো পরীক্ষা