ফিনল্যান্ডে রাজি, সুইডেনকে ন্যাটোতে নিতে নারাজ এরদোয়ান

| মঙ্গলবার , ৩১ জানুয়ারি, ২০২৩ at ৬:৫২ পূর্বাহ্ণ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান বলেছেন, সুইডেন নয় বরং ফিনল্যান্ডকে ন্যাটো জোটে নিতে রাজি থাকতে পারে তার দেশ। কুর্দি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ থাকা এবং তুরস্ক সরকারের সমালোচক অন্য কয়েক ডজন মানুষকে সুইডেন হস্তান্তর করতে রাজি হয়নি। সুইডেনের এই অবস্থানের সমালোচনা করে এরদোয়ান বলেছেন, আপনারা সত্যিই পুরোপুরি ন্যাটোতে যোগ দিতে চাইলে এই সন্ত্রাসীদেরকে আমাদের কছে হস্তান্তর করুন। দুই নর্ডিক দেশকে নেটো সদস্য হিসাবে মেনে নেওয়া নিয়ে তুরস্ক আলোচনা বন্ধ করার কয়েকদিন পর এরদোয়ান এমন মন্তব্য করলেন। খবর বিডিনিউজের।

সুইডেনের স্টকহোমে সামপ্রতিক সময়ে কয়েকদফা বিতর্কিত বিক্ষোভের পর তুরস্ক এমন প্রতিক্রিয়া দেখিয়েছে। গত সপ্তাহে স্টকহোমে তুর্কি বিরোধী বিক্ষোভ চলাকলে তুর্কি দূতাবাসের কাছে অভিবাসনবিরোধী এক কট্টর ডান রাজনীতিবিদ কোরআন পোড়ান। ঘটনার পর তুরস্ক এবং সুইডেনের মধ্যে উত্তেজনা বেড়েছে। বিবিসি জানায়, সুইডিশ কর্মকর্তারা বিক্ষোভের নিন্দা জানিয়েছেন। তবে দেশের বাক স্বাধীনতা আইনের পক্ষ সমর্থন করেছেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে সুইডেন এবং ফিনল্যান্ড গত বছর কয়েক দশকের জোটনিরপেক্ষ অবস্থানের অবসান ঘটিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করে। তবে ন্যাটো সদস্য হতে গেলে দেশ দুটির এই আবেদনে জোটের সব সদস্যের অনুমোদন লাগবে। কিন্তু তুরস্ক এবং হাঙ্গেরি আবেদন অনুমোদন করছে না। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান এক ভাষণে বলেছেন, তুরস্ক এখন ফিনল্যান্ডের বিষয়ে একটি ভিন্ন প্রতিক্রিয়া দেখাতে পারে। সুইডেন এতে ধাক্কা খাবে।

পূর্ববর্তী নিবন্ধপ্রথম বিভাগ ক্রিকেট লিগে ফিরিঙ্গীবাজার লাকী স্টারের বড় জয়
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১২.৮৮ কোটি টাকা