প্রাইভেট কারে যমজ সন্তানের জন্ম!

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ৬ এপ্রিল, ২০২৩ at ৫:১২ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডের বারৈয়ারঢালা ইউনিয়নের লালানগর এলাকার কৃষক আবুল বাশারের স্ত্রী রাশেদা বেগমের (৩৫) বুধবার দুপুরে প্রসব বেদনা উঠে। তাকে প্রথমে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু অবস্থা সংকটাপন্ন মনে করে চিকিৎসক তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠান। স্ত্রী ও সন্তানকে বাঁচাতে ভাড়ায় একটি প্রাইভেট কার নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে রওনা হন আবুল বাশার। কিন্তু সীতাকুণ্ডের পৌরসদর এলাকা অতিক্রমকালে প্রসব বেদনা তীব্র হয় রাশেদার। বিষয়টি সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিনকে ফোনে জানানো হয়। খবর পেয়ে তিনি সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে প্রাইভেট কারটি দাঁড় করিয়ে অন্য চিকিৎসকদের সহায়তায় স্বাভাবিক প্রসব করান। এতে জমজ দুই কন্যা সন্তানের জন্ম দেন ওই নারী।

আবুল বাশার বলেন, বেসরকারি হাসপাতালে ভর্তির পর তারা আলট্রাসনোগ্রাফি করান। এ সময় তারা যমজ সন্তান দেখে আমার স্ত্রীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যেতে বলেন। এতে আমি কিছুটা মানসিকভাবে ভেঙে পড়ি। সীতাকুণ্ড পৌর সদর অতিক্রমকালে স্ত্রীর অবস্থা সংকটাপন্ন মনে হলে আমি পরিচিতদের সহায়তায় সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অবহিত করি। তিনি তাৎক্ষণিক বিষয়টি গুরুত্ব দিয়ে আমাদের হাসপাতালে আসতে বলেন। হাসপাতালের সামনে তার নেতৃত্বে চিকিৎসকেরা আমার স্ত্রীর সফলভাবে ডেলিভারি সম্পন্ন করান। বর্তমানে স্ত্রী ও দুই নবজাতক কন্যা সুস্থ রয়েছে।

সীতাকুণ্ড স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন রাশেদ বলেন, প্রসূতি রাশেদার স্বামী ফোন করে সহায়তা চাইলে আমি তাৎক্ষণিক তার আবেদনে সাড়া দিয়ে হাসপাতালে আসতে বলি। হাসপাতালের সামনে প্রাইভেটকারটি দাঁড়ানোর পর মেডিকেল কর্মকর্তা ডা. বিবি কুলসুম সুমি গাড়ির ভেতরেই স্বাভাবিক ডেলিভারি করান। এ সময় তাকে সহযোগিতা করেন সিনিয়র স্টাফ নার্স সুমিত্রা চক্রবর্তী, মায়া রানী দে, সুমনা আক্তার, ইনচার্জ ইন্দিরা ও আয়া নুরজাহান। স্বাভাবিক প্রসবে সফলতা লাভ ও যমজ সন্তান ভূমিষ্ঠ হওয়াই স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে প্রসূতি মা রাশেদা বেগম ও তার স্বামী আবুল বাশারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষকের সাথে অশোভন আচরণের ঘটনা তদন্তে পুলিশ
পরবর্তী নিবন্ধঈদ পর্যন্ত চলবে ওএমএস কর্মসূচি