প্রযুক্তি ও অবকাঠামোগত উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান

সিটি মেয়রের সাথে ইইউ প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

| বৃহস্পতিবার , ৯ জুন, ২০২২ at ১০:৫৯ পূর্বাহ্ণ

সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, বাংলাদেশ ও ইউরোপিয়ান ইউনিয়ন আন্তরিকভাবে একই চিন্তা চেতনা ও সাদৃশ্যের উপর নিজেদের দৃঢ় সম্পর্ক গড়ে তুলেছে। বিশ্বকে এগিয়ে নিতে হলে সমঝোতার বিকল্প নেই। বাংলাদেশ কোন দেশের নেতিবাচক উদ্দ্যেশ্য সাধনে নিজেদের অন্তর্ভুক্ত করে না। বাংলাদেশ সকলের সাথে সুন্দর ও স্বাভাবিক সম্পর্ক বজায় রাখতে চায়।

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়নে ইউরোপিয়ান ইউনিয়নের জিএসপি সুবিধা অব্যাহত রাখার মধ্য দিয়ে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে উপনীত হতে সহযোগিতা করবে। ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চালর্স হুইটলি বলেন, বাংলাদেশ ইউরোপিয়ান ইউনিয়নের অন্যতম বন্ধু। একসাথে সমঝোতার মাধ্যমে কাজ করার জন্য ইউরোপিয়ান ইউনিয়ন সকল দেশের জন্য নিজেদের দ্বার উন্মুক্ত রেখেছে।

বাংলাদেশ আমাদের অন্যতম বাণিজ্যক অংশিদার যা দেশের মোট বাণিজ্যের ২৪ শতাংশ। তিনি বাংলাদেশ একটি উন্নয়নশীল রাষ্ট্র হিসেবে রূপান্তরিত হওয়ায় সন্তোষ প্রকাশ করে বলেন, বাংলাদেশকে বিনিয়োগ বৃদ্ধিতে নিজেদের সক্ষমতা আরো বাড়াতে হবে। যোগাযোগ ও পরিবেশ বান্ধব উন্নয়ন, রপ্তানি পন্যের বহুমুখী করণ ও সার্ভিস সেক্টরের বিভিন্ন সম্ভবনাকে কাজে লাগানোর উপর গুরুত্ব আরোপ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যক্রমের প্রতিবেদন উপস্থাপন করেন সচিব খালেদ মাহমুদ। বক্তব্য রাখেন নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জেরার্ড ভ্যান লিউয়েন, সুইডেনের রাষ্টদূত মিস আলোকজান্দ্রা বার্গ ভনলিন্ডে, লিথুনিয়া রাষ্ট্রদূত জুলিয়াস প্রানেভিসিয়াস, ইতালি দূতাবাসে উপ-প্রধান মি. মাতিয়া ভেন্টুরা, সুইডেন দুতাবাসের প্রধান সচিব মি. আনা সোয়ান্তেসন, কাউন্সিলর মি. কিমমো সিরা, বাংলাদেশস্থ ইউউ প্রশাসনিক প্রধান মি. আন্দ্রেয়াস হিউ র্বাগার, সংযুক্ত কর্মকর্তা ফ্লোরিন বুজাতু মি. আনমারিয়া হারলিয়া, মি. তৌহিদ ফিরোজ, বেগম লায়না বানু জেসমিন, জুঁই চাকমা, প্রটৌকল অফিসার মিসেস তামান্না হাসান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতি.প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা হুমায়ন কবির চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে জাম পাড়তে গিয়ে শ্রমিকের মৃত্যু
পরবর্তী নিবন্ধগার্মেন্টস শিল্পের চার উদ্যোক্তা ও সীতাকুণ্ডে নিহতদের বিজিএমইএ ফোরামের স্মরণ