প্রবারণা পূর্ণিমা আজ

আজাদী ডেস্ক | রবিবার , ৯ অক্টোবর, ২০২২ at ৬:৫৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামসহ সারা দেশে আজ বৌদ্ধ ধর্মাবলম্বীরা যথাযথ গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার সাথে তাদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা উদযাপন করবেন। এ উৎসবের প্রধান আকর্ষণ হলো সন্ধ্যায় আকাশে রঙিন ফানুস উড়ানো। এই উৎসব এবং মাসব্যাপী কঠিন চীবর দান (ভিক্ষুদের গেরুয়া রংয়ের বস্ত্র প্রদান অনুষ্ঠান) উপলক্ষে রাষ্ট্রপতি এম আবদুল হামিদ গতকাল বৌদ্ধ ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।
রাষ্ট্রপতি এক বাণীতে বৌদ্ধ সম্প্রদায়ের সদস্যদের শুভেচ্ছা জানিয়ে বলেন, গৌতম বুদ্ধ সারা জীবন একটি শান্তিপূর্ণ বিশ্ব গড়তে শান্তি, মৈত্রী, মমতা, শান্তি ও মানবতার শাশ্বত বাণী প্রচার করেছেন। তিনি বলেন, বুদ্ধের অহিংস বাণী এবং জীবন প্রেম এখনও বিশ্বজুড়ে ব্যাপকভাবে প্রশংসিত। তার আত্মত্যাগের আদর্শ মানবতায় পরিপূর্ণ।
রাষ্ট্রপতি বলেন, হাজার বছরের বৌদ্ধ ঐতিহ্য বাংলাদেশের মাটি ও মানুষের সঙ্গে মিশে আছে। বাংলাদেশকে সাম্প্রদায়িক সমপ্রীতির দেশ হিসেবে বর্ণনা করে তিনি জাতীয় উন্নয়ন ও অগ্রগতির গতি ত্বরান্বিত করতে সকল সম্প্রদায়ের জনগণকে নিজ নিজ ভূমিকা পালনের আহ্বান জানান।
বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া জানান, এ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই কোটি টাকার বিশেষ অনুদান দিয়েছেন। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় দেশের প্রতিটি তালিকাভুক্ত মঠে ৫০০ কেজি করে চাল বিতরণ করেছে।
সব মঠ, ধর্মীয় সংগঠনের নিজ নিজ কার্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপী কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে পূর্ণিমা। ভোরবেলা সমস্ত মঠে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন এবং পবিত্র ত্রিপিটক থেকে পবিত্র শ্লোক উচ্চারণের মাধ্যমে কর্মসূচির সূচনা হবে।
ভিক্ষুদের উপবাস ভঙ্গ, গণপ্রার্থনা, রক্তদান, সংঘদান, আলোচনা, পঞ্চশীলা, আস্থাশীলা ও প্রদীপ পূজার কর্মসূচি তুলে ধরা হবে। চট্টগ্রামের নন্দনকানন বৌদ্ধ মন্দির, কাতালগঞ্জ নবপতি বিহার, আগ্রাবাদ শাক্যমুনি বৌদ্ধ বিহার, দেবপাহাড় পূর্ণাচর আন্তর্জাতিক বৌদ্ধ বিহার এবং মোমিন রোডে সার্বজনীন বৌদ্ধ বিহারসহ বিভিন্ন মন্দিরে ধর্মীয় সমাবেশ অনুষ্ঠিত হবে। এছাড়া, দেশের সকল মঠে শান্তি ও সমৃদ্ধি তথা বৈশ্বিক শান্তি কামনা করে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। উৎসব নির্বিঘ্নে উদযাপনের জন্য শহর ও জেলার সব মন্দির ও আশপাশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।
বান্দরবান প্রতিনিধি জানান, বান্দরবানে প্রবারণা পূর্ণিমা উৎসবে মেতেছে বৌদ্ধ ধর্মালম্বীরা। গতকাল শনিবার স্থানীয় রাজারমাঠে আয়োজিত অনুষ্ঠানে ফানুস উড়িয়ে চারদিনব্যাপী উৎসবের উদ্ধোধন করেন প্রধান অতিথি পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ সময় অন্যান্যদের মধ্যে বান্দরবান পৌরসভার মেয়র মো. ইসলাম বেবী, অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আব্দুল আজিজ, উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শৈটিং ওয়াই প্রমুখ। উদ্বোধনের পর স্থানীয় শিল্পী গোষ্ঠীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচে গানে মাতিয়ে তুলেন পাহাড়িরা।
হাটহাজারী প্রতিনিধি জানান, প্রবারণা পূর্ণিমা উপলক্ষে হাটহাজারীর মির্জাপুর গৌতমাশ্রম ও শান্তি ধাম বিহারের দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ভোরে বিশ্ব শান্তি কামনা ত্রিপিটকের মঙ্গলবানী পাঠ, ভিক্ষু সংঘের প্রাতঃরাশ বৈজয়ন্তিক ধজ্বা উত্তোলন, অন্নমেরু দান, বুদ্ধ পূজাসহ আরও অনেক কিছু। রোববার বিকাল তিনটায় প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সরকার প্রদত্ত জি আর তহবিলের অনুদান বিতরণ কর্মসূচির আয়োজন করেছে হাটহাজারী বৌদ্ধ কল্যান পরিষদ।
উপজেলার মির্জাপুর গৌতমাশ্রম বিহারের নান্দনিক ধর্মানন্দ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম। বিশেষ অতিথি থাকবেন হাটহাজারী মডেল থানার ওসি রুহুল আমীন সবুজ ও ৩ নং মির্জাপুর ইউপি চেয়ারম্যান আকতার হোসেন খাঁন সুমন। অনুদান গ্রহণের জন্য উপজেলার আওতাধীন বৌদ্ধ বিহারের প্রতিনিধিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য আয়োজকদের পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ৩৬ ঘণ্টা পর ভেসে উঠল মরদেহ
পরবর্তী নিবন্ধআগামী নির্বাচনে ৫০ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি