আগামী নির্বাচনে ৫০ আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি

২০ দলীয় জোটে আছি, থাকব চট্টগ্রামে কল্যাণ পার্টির চেয়ারম্যান

আজাদী প্রতিবেদন | রবিবার , ৯ অক্টোবর, ২০২২ at ৭:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশে জোট রাজনীতি অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম। তিনি বলেন, আমাদের পার্টি ২০ দলীয় জোটে ছিল, জোটে আছে এবং জোটে থাকবে। এখন কথা হচ্ছে, জোট আছে নাকি নেই। জোট আছে বললেও সত্য, নেই বললেও সত্য। সাম্প্রতিক সময়ে বিএনপি জোটকে গৌন দৃষ্টিতে দেখছে, মুখ্য দৃষ্টিতে নয়। এটাতে আমাদের কোনো আক্ষেপ নেই। বিএনপি প্রধান শরিক হিসেবে যদি চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে, জোটের প্রধান শরিক হিসেবে থাকবে না। তাহলে ভিন্ন পরিস্থিতিতে কল্যাণ পার্টি কী করবে তা এখন বলা যাচ্ছে না।
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। গতকাল দুপুরে নগরের জামালখানে একটি রেস্টুরেন্টে মিট দ্যা প্রেসে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন তিনি। দলটির ৫ম কাউন্সিলে নির্বাচিত প্রতিনিধিদের পরিচয় করিয়ে দিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় তিনি জোটের প্রধান শরিক বিএনপি এখন বৃহত্তর ঐক্য গড়ে তোলার লক্ষ্যে এগুচ্ছে বলেও মন্তব্য করেন।
নিরপেক্ষ নির্বাচনে কল্যাণ পার্টি অংশ নেবে জানিয়ে তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে তা হবে অসমান মাঠে নির্বাচন। যেখানে অন্য দলের জিতে আসা কঠিন হয়ে পড়বে। তাই জনগণ যদি রাজপথ কাঁপাতে পারে তাহলে নিরপেক্ষ বা তত্ত্বাবধায়ক সরকার আবার ফিরে আসতে পারে। আগামী নির্বাচনে ৫০টি আসনে প্রার্থী দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান তিনি।
তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সংবিধানে ছিল না। জনগণ যদি অনুপস্থিত জিনিসকে সংবিধানে ঢোকাতে পারে, তাহলে আবার জনগণের প্রয়োজনে সেটা সংবিধানে আনা সম্ভব। সংবিধানের দরজা সবসময় খোলা। জনগণের জন্য যেটা দরকার সেটা সংবিধানে আবার আনা যাবে।
বাংলাদেশের রাজনীতি এখন একটি অনিশ্চিত সময়ের মধ্য দিয়ে যাচ্ছে মন্তব্য করে ইবরাহিম বলেন, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও দোদুল্যমান অবস্থা। কিছুদিন পূর্বে প্রধানমন্ত্রী বিদেশ থেকে আসার পর যে বক্তব্য রেখেছেন, সেটাতে আমরা বুঝতে পারি আন্তর্জাতিক সম্পর্কে অনিশ্চয়তার মধ্যে আছি। এই দেশটা আমাদের, দেশটাকে নিয়ে আমাদের ভাবতে হবে। তিনি বলেন, বাংলাদেশ কল্যাণ পার্টি বিদেশে আমাদের কোনো শত্রু তৈরি হোক সেটা কামনা করে না। আমরা ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতির পক্ষে। যে সকল দেশের সাথে যোগাযোগ নেই সে সকল দেশের সাথে যোগাযোগ তৈরি করতে হবে। অনিয়ম দুর্নীতিতে দেশটা ডুবছে, সিন্ডিকেট ব্যবসা, চাঁদাবাজি, সর্বোপরি ব্যাংক লোপাট করে বিদেশে অর্থ পাচার কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। এই সরকার ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেছে। তাদের এবার বিদায় নেওয়ার সময় হয়েছে।
অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কল্যাণ পার্টির মহাসচিব আবদুল আউয়াল মামুন। উপস্থিত ছিলেন বাংলাদেশ কল্যাণ পার্টির স্থায়ী কমিটির সদস্য মোহাম্মদ ইলিয়াছ, যুগ্ম মহাসচিব আবদুল্লাহ আল হাসান সাকিব, চট্টগ্রাম মহানগর সভাপতি সাজিদ ইসলাম ইকবাল ও সেক্রেটারি অ্যাডভোকেট মামুন জোয়ার্দ্দার।

পূর্ববর্তী নিবন্ধপ্রবারণা পূর্ণিমা আজ
পরবর্তী নিবন্ধথাই ডে কেয়ারে হামলা বেঁচে যাওয়া একমাত্র শিশু এমি