প্রধান প্রকৌশলীসহ ৬ শীর্ষ কর্মকর্তাকে বদলি

রেলওয়ে পূর্বাঞ্চল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৫১ পূর্বাহ্ণ

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী, ২জন অতিরিক্ত প্রধান প্রকৌশলী, প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রকসহ ৬ শীর্ষ কর্মকর্তাকে বদলির আদেশ জারি করা হয়েছে। গতকাল সোমবার রেলপথ মন্ত্রণালয়ের উপ-সচিব সালমা পারভীন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বদলি আদেশ জারি করা হয়। এক সাথে রেলওয়ে পূর্বাঞ্চলের এতোজন উচ্চপদস্থ কর্মকর্তাকে এর আগে কখনো বদলি করা হয়নি। গতকাল সোমবার রেল মন্ত্রণালয় থেকে এই প্রজ্ঞাপন জারি হওয়ার পর ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়।
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, সচিব ড. মো. হুমায়ুন কবির, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক (ডিজি) ধীরেন্দ্রনাথ মজুমদারের চট্টগ্রাম সফরের দুইদিন পর পূর্বাঞ্চল রেলে বড় ধরনের রদবদলের নির্দেশনা আসলো।
জানা গেছে, রেলওয়ের পূর্বাঞ্চলে নতুন প্রধান প্রকৌশলীর দায়িত্ব দেওয়া হয়েছে আবু জাফর মিয়াকে। এর আগে তিনি ঢাকা রেল ভবনের স্ট্যান্ডার্ড ও সংকেত বিভাগের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন তিনি। তবে পূর্বাঞ্চল থেকে বদলি হওয়া প্রধান প্রকৌশলী মো. সবুক্তগীণকে বদলি করা হলেও তাকে কোনও দায়িত্ব দেওয়া হয়নি।
পূর্বাঞ্চলের প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক (পূর্ব) মো. বেলাল হোসেন সরকারকে বদলি করা হয়েছে ঢাকা রেল ভবনের অতিরিক্ত প্রধান পরিকল্পনা কর্মকর্তা হিসেবে। পাহাড়তলীর অতিরিক্ত প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক (পূর্ব/ক্রয়) মো. ফরিদ আহমেদকে বদলি করা হয়েছে পশ্চিম অঞ্চলের অতিরিক্ত প্রধান মহাব্যবস্থাপক হিসেবে। এছাড়াও বৈদ্যুতিক বিভাগের প্রধান প্রকৌশলীর (পূর্ব) দায়িত্ব দেয়া হয়েছে পশ্চিম অঞ্চলের অতিরিক্ত মহাব্যবস্থাপক অজয় কুমার পোদ্দারকে। বৈদ্যুতিক বিভাগের প্রধান প্রকৌশলী (পূর্ব) মো. হাবিবুর রহমানকে বদলি করা অতিরিক্ত প্রধান বৈদ্যুতিক প্রকৌশলীর পদে। এদিকে অতিরিক্ত প্রধান প্রকৌশলী (সেতু) মো. আহসান জাবিরকে বদলি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে। তার স্থলে পদায়ন করা হয়েছে রেল ভবনের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আব্দুস সালাম। পূর্বাঞ্চল অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ট্র্যাক) মো. মহিউদ্দিন আরিফকে বদলি করা হয়েছে ঢাকা রেল ভবনের পরিচালক পদে। তার স্থলাভিষিক্ত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর অতিরিক্ত প্রধান প্রকৌশলী (প্রেষণে) ও চট্টগ্রাম রেলওয়ে ট্রেনিং একাডেমির (হালিশহর) সিনিয়র ট্রেনিং অফিসার মো. আরমান হোসেনকে।

পূর্ববর্তী নিবন্ধপানছড়িতে চেয়ারম্যান হলেন যারা
পরবর্তী নিবন্ধপাটকলগুলো আর চালু না করার পরামর্শ সংসদীয় কমিটির