প্রথম দফায় আবেদনের সময় বাড়ল ২ দিন

একাদশে ভর্তি

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৬ জানুয়ারি, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

একাদশে ভর্তিতে অনলাইন আবেদন শুরু হয় ৮ জানুয়ারি। যা গতকাল ১৫ জানুয়ারি মধ্যরাতে শেষ হওয়ার কথা ছিল। তবে প্রথম দফায় আবেদনের এ সময়সীমা আরো ২ দিন বাড়ানো হয়েছে। নতুন এ সিদ্ধান্তের ফলে আগামীকাল মধ্যরাত পর্যন্ত অনলাইনে আবেদন করার সুযোগ পাবে শিক্ষার্থীরা। আবেদনের সময় বাড়ানো সংক্রান্ত সিদ্ধান্তের তথ্য আজাদীকে নিশ্চিত করেছেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক।
তিনি বলেন, গতকাল শনিবার সন্ধ্যায় সময় বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে একাদশে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা সোমবার রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করার সুযোগ পাবে। এসএসসির ফল পুনঃনিরীক্ষণে আবেদনকারী শিক্ষার্থীদেরও এই সময়ে আবেদন করতে হবে। কেবল পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীরা নতুন করে আবেদনের সুযোগ পাবে ২২ ও ২৩ জানুয়ারি। আর প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে ২৯ জানুয়ারি। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন করতে হবে। এই সময়ে নিশ্চায়ন না করলে সংশ্লিষ্ট শিক্ষার্থীর সিলেকশন বা মনোনয়ন বাতিল হয়ে যাবে। একই সাথে আবেদনও বাতিল বলে গণ্য হবে। প্রথম দফায় ভর্তি নিশ্চায়ন শেষে দ্বিতীয় দফায় আবেদন করা যাবে ৭ ও ৮ ফেব্রুয়ারি (রাত ৮টা পর্যন্ত)। দ্বিতীয় পর্যায়ের আবেদন শেষে প্রথম পর্যায়ের মাইগ্রেশনের ফল ও দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। দ্বিতীয় তালিকায় ভর্তির জন্য নির্বাচিতদের ১১ ও ১২ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। দ্বিতীয় তালিকায় ভর্তি নিশ্চায়ন শেষে ৩য় দফায় আবেদন করা যাবে ১৩ ফেব্রুয়ারি। দ্বিতীয় পর্যায়ের মাইগ্রেশনের ফল ও ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ৩য় পর্যায়ে নির্বাচিতদের ১৬ ও ১৭ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি নিশ্চায়ন করতে হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। ভর্তি প্রক্রিয়া শেষে ২ মার্চ থেকে একাদশে ক্লাস শুরু হবে।
আবেদনের সময়, সিডিউল সংক্রান্ত যাবতীয় তথ্য, নির্দেশিকা ও ফি প্রদানের পদ্ধতি ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ) এর বাম পাশে পাওয়া যাবে। আর আপডেট এপ্লিকেশন অপশনে গিয়ে কলেজ পছন্দক্রম পরিবর্তনের সুযোগ রয়েছে। ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত এ সুযোগ পাবে আবেদনকারী শিক্ষার্থীরা।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১ লাখ ৪৪ হাজার ৫৫০ শিক্ষার্থী এবার (২০২১ সালে) এসএসসি পাস করে। এর মধ্যে ১৫ জানুয়ারি (গতকাল) রাত দশটা পর্যন্ত প্রায় ১ লাখ ৪০ হাজার শিক্ষার্থী কলেজের একাদশে ভর্তির জন্য আবেদন করেছে। শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধবৈঠক করে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধবিধিনিষেধ বাস্তবায়নে আজ মাঠে নামবে জেলা প্রশাসনের টিম