প্রথমবারের মতো ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন

শেষ তারিখ ৩০ নভেম্বর, শিক্ষার্থী প্রতি ফি ৫৮ টাকা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২ নভেম্বর, ২০২৩ at ৫:৫৮ পূর্বাহ্ণ

অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের পাশাপাশি ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদেরও এখন থেকে রেজিস্ট্রেশন করতে হবে। চলতি বছরের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরাই প্রথমবারের মতো শিক্ষা বোর্ডে নিবন্ধিত হচ্ছেন। গতকাল থেকে শুরু হয়েছে এ রেজিস্ট্রেশন কার্যক্রম। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন কার্যক্রম চলবে। ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থী প্রতি ৫৮ টাকা ফি দিতে হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক নারায়ন চন্দ্র নাথ বলেছেন, চলতি বছর থেকেই ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন শুরু হচ্ছে। শিক্ষার্থীর তথ্য এর মাধ্যমে বোর্ডগুলোতে সংরক্ষিত থাকবে। গতকাল থেকে শুরু হওয়া এই কার্যক্রম আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে।

জানা গেছে, নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের অংশ হিসেবে ষষ্ঠ শ্রেণিতে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের উদ্যোগ নেয়া হয়েছে। এর মাধ্যমে মাধ্যমিকের এন্ট্রি শ্রেণিটির শিক্ষার্থীদের তথ্য শিক্ষা বোর্ডগুলোর কাছে থাকবে। অষ্টম ও নবমে রেজিস্ট্রেশনের সময় এ রেজিস্ট্রেশনের তথ্যও ব্যবহার করা হতে পারে বলে সংশ্লিষ্টরা জানান। ষষ্ঠ শ্রেণিতে নিবন্ধিত হতে শিক্ষার্থীর বয়স ৯ বছরের বেশি হতে হবে। রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে। পাঠদানের অনুমতিবিহীন শিক্ষা প্রতিষ্ঠানগুলো নিজ স্কুলের মাধ্যমে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে না।

২০২৩২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ফি ৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে। বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে। শিক্ষানীতি অনুযায়ী ৯ বছর পূর্ণ না হলে বা ১৫ বছরের বেশি বয়সের কেউ ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সের সীমা ২০ বছর করা হয়েছে।

বোর্ড সূত্র জানিয়েছে, শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের তথ্য আপলোড করার জন্য স্ব স্ব প্রতিষ্ঠানের শিক্ষকদের সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করতে হবে। অনলাইলে রেজিস্ট্রেশন হওয়ার পর চূড়ান্ত তালিকা ফাইনাল সাবমিটের আগে কমিটির সদস্যরা ভর্তি ফরম ও সনদের সঙ্গে মিলিয়ে নিশ্চিত করবেন। নিশ্চিত হওয়ার পর ফাইনাল সাবমিট দিতে হবে। চূড়ান্ত তালিকা প্রিন্ট করে প্রতিষ্ঠানে সংরক্ষণ করতে হবে। শিক্ষার্থীর তথ্যে ভুলত্রুটি হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২ লাখ ৮০ হাজার থেকে ৩ লাখ শিক্ষার্থী ৬ষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করবে বলে বোর্ড সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদূরপাল্লার বাস নির্বিঘ্নে চালান, নিরাপত্তা দেবে প্রশাসন
পরবর্তী নিবন্ধকক্সবাজারে হোটেল-মোটেলের ৯০ ভাগ কক্ষই খালি, পর্যটকশূন্য খাগড়াছড়ি