প্রথমবারের মতো রমজানে বিএনপির কর্মসূচি

আজ থেকে চলবে ২০ এপ্রিল পর্যন্ত

মোরশেদ তালুকদার | শনিবার , ১ এপ্রিল, ২০২৩ at ৪:৪৪ পূর্বাহ্ণ

টানা প্রায় ১৬ বছর ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি প্রথমবারের মতো রমজান মাসে ধারাবাহিক রাজনৈতিক কর্মসূচি পালন করতে যাচ্ছে। চট্টগ্রামসহ সারা দেশে অবস্থান কর্মসূচির মধ্য দিয়ে আজ থেকে এ সাংগঠনিক কর্মতৎপরতা শুরু হবে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। অথচ অতীতে রমজানে ইফতার মাহফিলের ব্যানারে সভাসমাবেশ করত বিএনপি।

 

জানা গেছে, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ বিভিন্ন দাবিতে গত কয়েক মাস ধরে ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করে আসছে দলটি। সেই ধারাবাহিকতা বজায় রাখা এবং দলীয় কর্মীদের মনোবল চাঙা রাখতে রমজান মাসেও কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিএনপির শীর্ষ নেতারা জানিয়েছেন, বিদ্যুৎগ্যাস, চালডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানো, বিএনপির নেতাকর্মীদের ওপর দমনপীড়ন বন্ধ করা, দলের চেয়ারপার্সন খালেদা জিয়াসহ কারাবন্দি নেতাকর্মীদের মুক্তি, সরকারের পদত্যাগ, সংসদ বাতিল করে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের

অধীনে নির্বাচনসহ ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ দফা’ দাবিতে রমজানে কর্মসূচিগুলো পালন করা হবে। দলটির একাধিক নেতার সঙ্গে আলাপকালে জানা গেছে, ২০২২ সালের আগস্ট মাস থেকে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছে বিএনপি। ইতোমধ্যে চতুর্থ ধাপের কর্মসূচি শেষ হয়েছে। ২২ আগস্ট থেকে ৩০ আগস্ট

পর্যন্ত সারা দেশের উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সভাসমাবেশ ও মিছিল করেছিল দলটি। এরপর ১২ অক্টোবর থেকে শুরু হয় গণসমাবেশ। চট্টগ্রাম থেকে শুরু হয়ে ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ শেষ হয়। এরপর গণ অবস্থান, পদযাত্রা, লিফলেট বিতরণ, সভাসমাবেশসহ নানা কর্মসূচি পালন

করে। ১৬ জানুয়ারি থেকে সরকার পতনে ‘যুগপৎ আন্দোলন’ নামে কর্মসূচি পালন শুরু করে দলটি, যা ৪ ফেব্রুয়ারি বিভাগীয় সমাবেশের মাধ্যমে শেষ হয়। ১১ ফেব্রুয়ারি থেকে যুগপৎ আন্দোলনের পরবর্তী ধাপ শুরু হয়ে ১৮ মার্চ সমাবেশের মাধ্যমে শেষ হয়। এর পাঁচদিন পর রমজান শুরু হলে ধারণা করা হয়েছিল

মাঠের কর্মসূচি স্থগিত রাখবে দলটি। কিন্তু নতুন করে কর্মসূচি ঘোষণা করা হলো।

এ বিষয়ে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম আজাদীকে বলেন, আমরা আন্দোলনের মধ্যে আছি। সেই আন্দোলন সরকার পতন না হওয়া পর্যন্ত এবং আমাদের ১০ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে। আন্দোলনের ধারাবাহিকতা হিসেবে রমজানেও কর্মসূচি পালন করার সিদ্ধান্ত দিয়েছে দলের হাই কমান্ড।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির শীর্ষ এক নেতা আজাদীকে বলেন, জুনের পর থেকে নির্বাচন সামনে রেখে দাবি আদায়ে বিএনপি কঠোর আন্দোলন শুরু করবে। সে আন্দোলন সফল করতে এখন থেকে দলের নেতাকর্মীদের সক্রিয় রাখার পরিকল্পনা আছে হাই কমান্ডের।

এদিকে রমজান মাসের কর্মসূচির মধ্যে আজ শনিবার চট্টগ্রামসহ সারা দেশের সব মহানগর ও জেলায় দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হবে। ৮ এপ্রিল সব মহানগরের থানা পর্যায়ে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি, ৯ থেকে ১৩ এপ্রিল বিভাগের সময়সূচি অনুযায়ী

বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সারা দেশে ইউনিয়ন পর্যায়ে প্রচারপত্র বিলি, মানববন্ধন অথবা অবস্থান কর্মসূচি পালন করা হবে। এর মধ্যে ৯ এপ্রিল চট্টগ্রাম ও রংপুর বিভাগে, ১০ এপ্রিল রাজশাহী ও সিলেট, ১১ এপ্রিল খুলনা ও কুমিল্লা, ১২ এপ্রিল ঢাকা ও বরিশাল এবং ১৩ এপ্রিল ময়মনসিংহ ও ফরিদপুর বিভাগের ইউনিয়ন পর্যায়ে এসব কর্মসূচি পালন করা হবে।

আজকের কর্মসচি প্রসঙ্গে নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন আজাদীকে বলেন, আমরা প্রস্তুতি নিয়েছি। অঙ্গসংগঠনগুলোও প্রস্তুতি নিয়েছে। প্রতিটি ওয়ার্ড ও থানা থেকে বিএনপি এবং অঙ্গসংগঠনের নেতাকর্মীরা স্বতঃস্ফূর্তভাবে অংশ নিবেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য সাধারণ মানুষ কষ্টে আছে।

কাজেই তারাও অংশ নিয়ে প্রতিবাদ জানাবে। আশা করছি ভালো জমায়েত হবে। আমাদের কর্মসূচি হবে শান্তিপূর্ণ।

দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান আজাদীকে বলেন, কর্ণফুলী শাহ আমানত ব্রিজের গোলচত্বরের পাশে বনফুলের সামনে কর্মসূচি পালন করার পরিকল্পনা আছে। কিন্তু পুলিশ প্রশাসনের পক্ষ থেকে একটু আগে সেখানে না করার জন্য বলা হয়েছে। দেখা যাক কী হয়। তবে কর্মসূচি অবশ্যই পালন করব।

তিনি বলেন, অতীতে আমাদের প্রতিটি কর্মসূচিতে প্রচুর লোকসমাগম হয়েছে। এবারও হবে। দক্ষিণ জেলার আওতাধীন প্রতিটি থানা ও পৌরসভা থেকে নেতাকর্মীরা আসবেন। সেভাবেই প্রস্তুতি নিয়েছি আমরা।

উত্তর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক এম হালিম আজাদীকে বলেন, আমরা কাজীর দেউড়ি মোড়ে চেয়েছিলাম। কিন্তু সিএমপি সেখানে করতে অনুমতি দিচ্ছে না। তাই পার্টি অফিসের মাঠে পালন করা হবে। আওতাধীন প্রতিটি থানা থেকে নেতাকর্মীরা আসবেন।

পূর্ববর্তী নিবন্ধপথচারীরাই তাদের টার্গেট
পরবর্তী নিবন্ধশিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের নির্বাচন কাল