প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে জননিরাপত্তার বিষয় উপেক্ষা করছে সিডিএ

চসিকের চিঠি

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ সেপ্টেম্বর, ২০২১ at ৪:৩৬ পূর্বাহ্ণ

প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে সিডিএ ‘জননিরাপত্তা’র বিষয় উপেক্ষা করছে বলে দাবি করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এতে চসিকের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে দাবি করা হয়। গতকাল মঙ্গলবার সিডিএকে দেওয়া একটি দাপ্তরিক পত্রে এ দাবি করে চসিক। একই চিঠিতে নালায় পড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সাদিয়ার মৃত্যু ও ব্যবসায়ী সালেহ আহমদের নিখোঁজের ঘটনায়ও দায়ী করা হয় সিডিএকে।
সিডিএ চেয়ারম্যান বরাবর পাঠানো এ চিঠিতে স্বাক্ষর করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। চসিকের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম চিঠি পাঠানোর বিষয়টি আজাদীকে নিশ্চিত করেছেন।
চিঠিতে বলা হয়, নগরে সিডিএর বেশ কয়েকটি প্রকল্পের কাজ চলমান আছে। এর মধ্যে পতেঙ্গা হতে লালখান বাজার পর্যন্ত সড়কাংশে এলিভেটেড একপ্রেসওয়ে নির্মাণ এবং জলাবদ্ধতা নিরসন প্রকল্প কাজে জননিরাপত্তার বিষয়টি উপেক্ষিত।
চিঠিতে আরো বলা হয়, গত ২৫ আগস্ট জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতাধীন মুরাদপুর মোড়ের নালাতে এক পথচারী নিরাপত্তা বেষ্টনি না থাকায় নালায় পড়ে মারা যায়। ২৭ সেপ্টেম্বর এলিভেটেড একপ্রেসওয়ে প্রকল্পের আওতাধীন এলাকা আগ্রাবাদ বাদামতলী মোড়ে চসিক কর্তৃক পূর্বে নির্মিত ফুটপাত সিডিএ কর্তৃক ভেঙে ফেলে। পার্শ্ববর্তী ড্রেন উন্নয়নপূর্বক ড্রেন স্ল্যাবের মাধ্যমে ফুটপাত নির্মাণ কাজে নিরাপত্তা বেষ্টনি না থাকায় এক মেয়ে নালায় পড়ে মারা যায়। পতেঙ্গা থেকে দেওয়ানহাট পর্যন্ত এলিভেটেড একপ্রেসওয়ে নির্মাণের কারণে সড়কের বেহাল অবস্থা হওয়ায় মারাত্মক জনভোগান্তি সৃষ্টি হচ্ছে। এতে চসিকের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।
পত্রে বলা হয়, যে কোনো সংস্থার প্রকল্প কাজ চলাকালীন যানবাহন এবং পথচারী চলাচল নিরাপত্তা নিশ্চিতকরণের দায়িত্ব সংশ্লিষ্ট সংস্থার ওপর বর্তায়। তাই সিডিএ কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহে জননিরাপত্তা নিশ্চিত এবং স্বাভাবিক যানবাহন চলাচল নিশ্চিত করার অনুরোধ করা হয় সিডিএকে।

পূর্ববর্তী নিবন্ধদুর্ঘটনার নামে আর কত প্রাণ যাবে?
পরবর্তী নিবন্ধচারদিন ধরে মানুষ পড়ছিল ওই নালায়