দুর্ঘটনার নামে আর কত প্রাণ যাবে?

ফেইসবুকে প্রতিবাদের ঝড়

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ সেপ্টেম্বর, ২০২১ at ৪:৩৫ পূর্বাহ্ণ

সাদিয়ার মৃত্যু কোনোভাবেই দুর্ঘটনা নয়। এটি হত্যাকাণ্ড। সড়কে সড়কে এমন মৃত্যুকূপ মানা যায় না। নগর কর্তারা এ দায় কীভাবে এড়ায়? একটার পর একটা মৃত্যু খবরের পরও তারা কীভাবে ঘুমায়? সোমবার রাত থেকে নগরবাসীর মনে এমন অসংখ্য প্রশ্ন উঁকি দিচ্ছে। আমার বিশ্ববিদ্যালয় ছাত্রীর এমন মৃত্যু কেন? একদম মেনে নিতে পারছি না। খুব খারাপ লাগছে। আর কত প্রাণের বিনিময়ে নগরীর ড্রেন ব্যবস্থার উন্নয়ন হবে? আমাদের নিরাপত্তা বলয় কবে কখন তৈরি হবে? এ দায় সম্পুর্ণ সিটি কর্পোরেশনের, এ দায় সিডিএ আর ওয়াসার। এ দায় সংশ্লিষ্ট অন্যদেরও। ফেইসবুক ওয়ালে নিজ বিশ্ববিদ্যালয় ছাত্রীর ড্রেনে পড়ে মৃত্যুর খবর শুনে সুদুর দুবাই থেকে প্রতিবাদ জানিয়েছেন আবদুল্লাহ আল নোমান নামের এক তরুণ ব্যবসায়ী। তার সাথে সুর মিলিয়েছেন কায়সার উদ্দিন নামের আরেক যুবক। ফেইসবুকে তিনি লিখেছেন, ড্রেনে পড়ে মৃত্যু..চসিক মেয়র মহোদয় নজর দিন প্লিজ।
আল রহমান নামের একজন লিখেছেন, আমাদের নালাগুলো মানুষখেকো! আমরা বোবা হয়ে থাকি, চোখ অন্ধ, কান বধির। তবুও আমরা নিশ্বাস ফেলি, বেঁচে রই। কন্যা তুমি ক্ষমা করো আমাদের মতো পাপীদের! আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের প্রথম বর্ষের ছাত্রী সেহেরীন মাহবুব সাদিয়ার অকাল মৃত্যুর ঘটনার পর থেকে এমন অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় তুলেছেন। রাস্তার পাশ দিয়ে হেঁটে বাড়ি যাওযার সময় গত সোমবার রাতে ১৯ বছরের সাদিয়া নালায় পড়ে নিহত হন।
এ অবস্থায় সড়কের পাশে উম্মুক্ত নালা কেন, নালা ব্যবস্থাপনার দায়িত্ব কার, সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে কীনা, মামলা করার সুযোগ রয়েছে কীনা এমন অনেক প্রশ্নে তোলপাড় চলছে ফেইসবুকে।
নাজমুল হোসেন নামের একজন লিখেছেন, নগরীর ড্রেনগুলো মৃত্যুকূপে পরিণত হয়েছে। একের পর এক নিখোঁজ। আর কতজন নিখোঁজ হলে ড্রেনগুলো রেলিংয়ের আওতায় আসবে?
এক আইনজীবী লিখেছেন, প্রত্যেক ওয়ার্ডে কতটি বিপজ্জনক ম্যানহোল, গর্ত, উন্মুক্ত নালা আছে তার একটি তালিকা ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে তৈরি করা যায় না? প্রশাসনের এহেন ব্যর্থতায় নিজ নিজ এলাকার সচেতন নাগরিকদের কী কোন দায় দায়িত্ব নেই? আমরা আর কেউ এমন নির্মম মৃত্যুর শিকার হতে চাই না। র‌্যাপিড অ্যাকশন চাই।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন পটিয়ায় অর্ধলক্ষ নেতাকর্মীর
পরবর্তী নিবন্ধপ্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে জননিরাপত্তার বিষয় উপেক্ষা করছে সিডিএ