পোশাক শিল্প সংক্রান্ত বন্ডের কার্যক্রম সহজ করার আহ্বান

কাস্টমস বন্ড কমিশনারেটের সাথে বিজিএমইএ নেতৃবৃন্দের মতবিনিময়

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ জুন, ২০২২ at ৮:৩০ পূর্বাহ্ণ

পোশাক শিল্পের বিভিন্ন সমস্যা বিষয়ে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের সাথে মতবিনিময় করে করেছেন বিজিএমইএ নেতারা। গতকাল বিকেলে বন্ড কমিশনারেটের কার্যালয়ে অনুষ্ঠিত জরুরি মতবিনিময় সভায় বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোশাক শিল্পের সমস্যাগুলো অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের নির্দেশনা দিয়েছেন।
করোনা সংক্রমণ পরিস্থিতি উন্নতিতে বর্তমানে বিদেশি ক্রেতা কর্তৃক রপ্তানি আদেশ দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এক্ষেত্রে কাস্টমস্‌্‌ ও বন্ড সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ পূর্বক আমদানি-রপ্তানি কার্যক্রমে গতিশীলতার কোন বিকল্প নাই। কিন্তু কাস্টমস্‌্‌ বন্ডে পোশাক শিল্প সংশ্লিষ্ট কার্যক্রম সম্পাদনের ক্ষেত্রে বিভিন্ন জটিলতা ও দীর্ঘ সূত্রিতার কারণে রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। বিশ্ব অর্থনৈতিক মন্দার বর্তমান প্রেক্ষাপটে রপ্তানির প্রবৃদ্ধির অব্যাহত রাখার স্বার্থে বন্ডে বিদ্যমান সমস্যা সমূহ সহজীকরণ পূর্বক দ্রুততার সম্পাদনের লক্ষ্যে জরুরি উদ্যোগ গ্রহণের জন্য তিনি কমিশনার, কাস্টমস্‌্‌ বন্ড কমিশনারেট কে অনুরোধ করেন।
বন্ড কমিশনার একেএম মাহাবুবুর রহমান বলেন, চট্টগ্রাম অঞ্চলে পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প স্থাপন ও কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে বন্ড কমিশনারেট সচেষ্ট রয়েছে। পোশাক শিল্পের বন্ড সংশ্লিষ্ট কার্যক্রমে বিদ্যমান জটিলতা নিরসন পূর্বক দ্রুততার সহিত কার্যক্রম সম্পাদন করা হবে মর্মে তিনি আশ্বাস প্রদান করেন। বন্ড ও বিজিএমইএ’র মধ্যে পারস্পরিক আলোচনার মাধ্যমে যে কোন উদ্ধুত সমস্যা দ্রুততম সময়ের মধ্যে সম্পাদন ও কার্যক্রম সহজীকরণ করে রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে বন্ড সদা প্রস্তুত রয়েছে মর্মে তিনি অঙ্গীকার করেন।
বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, সরকার রপ্তানি খাতকে উৎসাহিত করতে বিভিন্ন ধরণের ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে। কিন্তু অনেক ক্ষেত্রে নেতিবাচক মানসিকতার কারণে সরকারের সদিচ্ছা বাধাগ্রস্ত হচ্ছে। নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি ও রপ্তানিখাতকে সমৃদ্ধ করার লক্ষ্যে বিজিএমইএ’র বিভিন্ন সদস্য প্রতিষ্ঠানের যৌক্তিক সমস্যা গুলো সমাধানে নমনীয় ভাব পোষাণ করার উপর তিনি গুরুত্বারোপ করেন।
সভায় আরো বক্তব্য রাখেন বিজিএমইএ’র পরিচালক ও সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, পরিচালক এমডিএম মহিউদ্দিন চৌধুরী, মিরাজ-ই-মোস্তফা কায়সার, সাবেক প্রথম সহসভাপতি এরশাদ উল্লাহ, মঈনউদ্দিন আহমেদ মিন্টু, সাবেক পরিচালক অঞ্জন শেখর দাশ, বিজিএমইএ সদস্য মো. মহিউদ্দিন, মো. শাহনেওয়াজ প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন বিজিএমইএ’র পরিচালক এএম শফিউল করিম খোকন, মো. হাসান জ্যাকী, এম. আহসানুল হক, সাবেক পরিচালক হাসানুজ্জামান চৌধুরী, লিয়াকত আলী চৌধুরী, ও মোহাম্মদ আতিক প্রমুখ। এছাড়া বন্ড কমিশনারেট চট্টগ্রামের পক্ষে উপস্থিত ছিলেন যুগ্ম কমিশনার কামনাশীষ, উপ-কমিশনার তপন কুমার চক্রবর্তী, মো. কাউছার আলম পাটোয়ারী এবং মো. হাবিবুর রহমান প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসেই নূর মোহাম্মদের চট্টগ্রাম আদালতে বদলির আদেশ বাতিল
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে কুকুরের কামড়ে শিশু-নারীসহ আহত ৭