পোশাক শিল্পের সংকট মোকাবেলায় সরকারের সহযোগিতা প্রয়োজন

চট্টগ্রামে মতবিনিময়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২১ অক্টোবর, ২০২২ at ৬:০১ পূর্বাহ্ণ

পোশাক শিল্পমালিকদের বর্তমান সংকটকালীন পরিস্থিতি মোকাবেলায় সরকারসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতা চেয়েছে বিজিএমইএ। গতকাল বিজিএমইএ সভাপতি ফারুক হাসান চট্টগ্রামের গার্মেন্টস মালিকদের সাথে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এ সহযোগিতা কামনা করেন।

তিনি বলেন, কোভিড পরবর্তী সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে বৈশ্বিক অর্থনীতি স্মরণকালের ভয়াবহতম অস্থিরতায় ভুগছে। এর প্রেক্ষিতে গার্মেন্টস খাত ক্রান্তিকাল অতিক্রম করছে। সকল প্রতিকূলতা সত্ত্বেও এ শিল্পের প্রবৃদ্ধি গত অর্থবছরে ৩৫.৪৭ শতাংশ বৃদ্ধির ক্ষেত্রে পোশাক শিল্প মালিকদের মেধা, শ্রম ও উদ্যোগের পাশাপাশি সংশ্লিষ্ট সকলের সহযোগিতা ছিল। এই সহযোগিতা ধরে রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবেলায় সকলের সহযোগিতার কোনো বিকল্প নেই। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান চট্টগ্রামের গার্মেন্টস মালিকদের উদ্দেশ্যে বলেন, এ শিল্পের টেকসই প্রবৃদ্ধি ও ব্রান্ডিং নিশ্চিতকল্পে বিজিএমইএ’র উদ্যোগে ঢাকায় আগামী ১২ থেকে ১৮ নভেম্বর ‘এ্যাপারেল সামিট মেড ইন বাংলাদেশ উইক’ অনুষ্ঠিত হবে। এই উদ্যোগ দেশের পোশাক শিল্পের ভাবমূর্তি বৃদ্ধিসহ বিশ্ব বাজারে এ শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি নতুন ও তরুণ উদ্যোক্তাদেরকে শিল্পের বিকাশ ও প্রযুক্তিগত উৎকর্ষ সাধনে যুগোপযোগী প্রযুক্তি ব্যবহার ও ডিজাইনিং ব্রান্ডিংয়ের সক্ষমতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে টিকে থাকতে হলে আমাদেরকে অনেক বেশি সচেতনতা ও বিচক্ষণতার সাথে কার্যক্রম পরিচালনা করতে হবে। মতবিনিময়কালে তিনি পোশাক শিল্পে বিরাজিত সমস্যাসমূহ দ্রুত সমাধানের লক্ষ্যে সরকার সহ সংশ্লিষ্ট দপ্তর সমূহের সাথে আলোচনা করে জরুরিভাবে উদ্যোগ নেয়া হবে বলেও আশ্বস্ত করেন।

গতকাল খুলশীস্থ বিজিএমইএ ভবনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি এসএম মান্নান কচি, সহ-সভাপতি মোহাম্মদ শহীদুল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মোহাম্মদ নাসির উদ্দীন ও রাকিবুল আলম চৌধুরী, পরিচালক তানভীর আহমেদ, মোঃ খসরু চৌধুরী, আবদুল্লাহ হিল রাকিব, হারুন-অর-রশিদ, রাজীব চৌধুরী, ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, এ.এম. শফিউল করিম (খোকন), মোঃ হাসান (জ্যাকি), এম. এহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা (কায়সার), বিজিএমইএ’র প্রাক্তন প্রথম সহ-সভাপতি এরশাদ উল্লাহ, এস.এম. নুরুল হক, এস.এম. আবু তৈয়ব, মঈনউদ্দিন আহমেদ (মিন্টু) সহ বিজিএমইএ’র প্রাক্তন পরিচালকবৃন্দ, সিনিয়র নেতৃবৃন্দ ও পোশাক শিল্পের মালিকবৃন্দ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধ১০৬ বছরের দুঃখ ঘুচবে কুমারী ছড়ার বাঁধে
পরবর্তী নিবন্ধগাইনী ওয়ার্ড থেকে আরো এক দালাল আটক