পেয়ারুলের পথ ‘মসৃণ’ ছুটছেন ৬৮ সদস্য

চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনের বাকি আর ৫ দিন

আজাদী প্রতিবেদন | বুধবার , ১২ অক্টোবর, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

ঘনিয়ে এসেছে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচন। আগামী ১৭ অক্টোবর ১৫ উপজেলায় ১৫টি ভোটকেন্দ্রের ৩০ বুথে ভোট হবে। সময় আর ৫ দিন। নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত এটিএম পেয়ারুল ইসলামের একমাত্র প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী নারায়ন রক্ষিত। তবে তাকে মাঠে দেখা যাচ্ছে না। তাই সচেতন মহল মনে করছেন, পেয়ারুল ইসলামের পথ অনেকটা ‘মসৃণ’। এদিকে ৪৬ জন সাধারণ সদস্য ও ২২ জন সংরক্ষিত ওয়ার্ডের প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় আছেন। ভোটার আছেন ২ হাজার ৭৩০ জন। এই নির্বাচনে ভোটার সংখ্যা কম হলেও সচেতন ভোটার হওয়ায় তাদের মন জয়ে প্রার্থীদের ছুটতে হচ্ছে ভোটারদের দ্বারে দ্বারে। জেলা পরিষদ আইন অনুযায়ী, জেলা পরিষদ নির্বাচনে শুধুমাত্র ভোটার হবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র, সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর, ১৫ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, মহিলা ভাইস চেয়ারম্যান, ১৫ উপজেলার সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ডের মেম্বার, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা মেম্বার ও সকল পৌরসভার মেয়র, সাধারণ কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরগণ।
সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহা. জাহাঙ্গীর হোসাইন। তিনি বলেন, ১৫ উপজেলা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনসহ মিলে মোট ২ হাজার ৭৩০ জন ভোটার ভোট প্রদান করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ২ হাজার ৯৩ জন ও মহিলা ৬৩৭ জন। এক উপজেলায় দুটি করে বুথ থাকবে। প্রতি উপজেলায় ভোটগ্রহণের জন্য ৪টি করে ইভিএম প্রস্তুত রাখা হয়েছে।
জানা গেছে, সিটি কর্পোরেশনের ২৩ থেকে ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলররা সীতাকুণ্ড উপজেলার ভোটকেন্দ্রে ভোট দেবেন। ১, ২, ৩, ৭ ও ৮ নং ওয়ার্ডের কাউন্সিলররা হাটহাজারী উপজেলার ভোটকেন্দ্রে ভোট দেবেন। ৪ থেকে ৬ নং ওয়ার্ডের কাউন্সিলররা ভোট দেবেন বোয়ালখালী উপজেলার শহর অংশের ভোটকেন্দ্রে। ১৪ থেকে ২২ নং ওয়ার্ড এবং ২৮ থেকে ৩৬ নং ওয়ার্ডের কাউন্সিলররা কর্ণফুলী উপজেলার শহর অংশের ভোটকেন্দ্রে ভোট দেবেন। ২৭ নং ওয়ার্ড ও ৩৭ থেকে ৪১ নং ওয়ার্ডের কাউন্সিলররা ভোট দেবেন আনোয়ারা উপজেলার ভোটকেন্দ্রে।
জেলা পরিষদ নির্বাচনে ৩ উপজেলা থেকে সাধারণ ওয়ার্ডের ৩ জন সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তারা হলেন চট্টগ্রাম-১ (মীরসরাই) ওয়ার্ডে প্রদীপ রঞ্জন চক্রবর্তী, চট্টগ্রাম-৬ (রাউজান) ওয়ার্ডে কাজী আবদুল ওহার এবং চট্টগাম-৭ (রাঙ্গুনিয়া) ওয়ার্ডে আবুল কাশেম চিশতী।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধ২৩ বছর পর স্বামীর ২০ বছরের কারাদণ্ড