পুকুরে মাছ, পাড়ে পেঁপে চাষ পটিয়ার খরনা

পটিয়া প্রতিনিধি | শনিবার , ১৪ জানুয়ারি, ২০২৩ at ৬:০৬ পূর্বাহ্ণ

বিশাল এলাকাজুড়ে পুকুর পাড়। সে পুকুর পাড়ের বিস্তৃর্ণ এলাকায় গড়ে তুলেছেন সারি সারি পেঁপে চাষ। একদিকে পুকুরে মাছ চাষ অন্যদিকে পুকুর পাড়ে পেঁপে চাষ। এ যেন একের ভেতর দুই সফলতার গল্প। পুকুর পাড়ে প্রায় সাড়ে ৫শ পেঁপে গাছ লাগিয়ে ও ভালো ফলনে সফলতার এক অন্যান্য দৃষ্টান্ত স্থাপন করলেন পটিয়া উপজেলার খরনা এলাকার শৌখিন চাষী অমর কান্তি সরদার। সাড়ে ৫শ গাছের প্রতিটিতে ২৫-২৮ কেজি করে ছোট বড় পেঁপে ধরেছে এসব গাছে।

পটিয়া উপজেলার খরনা ইউনিয়নের এ কে ইউনাইটেড হ্যাচারি অ্যান্ড ফিশারীর মালিক অমর কান্তি সরদার। তিনি পাশের দুইটি পুকুরের পাড়ে সাড়ে ৫শ’ টি পেঁপে গাছ লাগান। একদিকে পুকুর পাড়ে সারি সারি পেঁপে গাছ। অপরদিকে বিশাল পাড়জুড়ে গড়ে তুলেছেন পেঁপে বাগান। সে গাছ থেকে গত দেড় মাস ধরে প্রতিদিন সংগ্রহ করছেন কয়েক মণ কাঁচা ও পাকা পেঁপে।

এসব পেঁপে স্থানীয় বিভিন্ন হাট বাজার ও পাইকার ব্যবসায়ীদের কাছে বিক্রি করে আসছেন তিনি। প্রাথমিকভাবে পেঁপে বাগান গড়ে তুলতে ৩৫ হাজার টাকা খরচ হয় তার। এরপর ফলন তোলা শুরু হলে একমাসের মধ্যে ২০ মণের অধিক কাঁচা পেঁপে বিক্রি করেন বলে জানান ওই চাষী। যা টাকার অংকে ১ লক্ষ টাকার উপরে। এ পেঁপে বাগান থেকে পাকা ও কাঁচা মিলে ৩লক্ষ টাকার পেঁপে বিক্রি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন অমর সরদার।

অমর কান্তি সরদার জানান, ৪/৫ মাস পূর্বে নগরীর কে সি দে রোডের একটি নার্সারি থেকে ৩ প্যাকেট পেঁপে বীজ কেনা হয়। সে বীজগুলো স্থানীয়ভাবে বীজতলা তৈরি করে চারা উৎপাদন করা হয়। এরপর পুকুর পাড়জুড়ে এসব গাছ লাগানো হয়। পরে থাই জাতের এ পেঁপে গাছে ব্যাপক ফলন হয়। খুব ভালো লাগছে যেহেতু একদিকে মাছ চাষ। অন্যদিকে পুকুর পাড়ে পেঁপে চাষ। দুটিতে ভালো সফলতা দেখতে পাচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধহাসপাতালে ঢুকে যুবলীগ ও ছাত্রলীগের ২ নেতাকে কোপাল কিশোর গ্যাং
পরবর্তী নিবন্ধনাইক্ষ্যংছড়িতে দুই অভিযানে ৪২ গরু জব্দ