পুঁজিবাজারে ঊর্ধ্বমুখী সূচকে বেড়েছে লেনদেন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৮ অক্টোবর, ২০২১ at ১০:৫৬ পূর্বাহ্ণ

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে গতকাল কিছুটা ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে গতকাল লেনদেন শেষ হয়েছে। একই সাথে গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।
গতকাল বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএঙ ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৮১ ও ২৬৪৪ পয়েন্টে অবস্থান করছে। গতকাল ডিএসইতে এক হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল এক হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একদিনের ব্যবধানে ডিএসইতে ১১১ কোটি টাকার লেনদেন বেড়েছে।
বুধবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮০টি কোম্পানির, কমেছে ১৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।
অপরদিকে গতকাল চট্টগ্রাম স্টক এঙচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৪৫৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬২টির, কমেছে ১১২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির।
বুধবার সিএসইতে ৪২ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেশি। মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছিল ৪১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার।

পূর্ববর্তী নিবন্ধসম্ভাব্য প্রার্থীদের বায়োডাটা জমা নিচ্ছে দক্ষিণ জেলা আওয়ামী লীগ
পরবর্তী নিবন্ধকোর্ট হিলে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন