পিঠে ডিভাইস, পাখিটি ‘ছাড়িল কে’

মহেশখালী প্রতিনিধি | মঙ্গলবার , ২৭ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৩১ পূর্বাহ্ণ

পাখিটির পিঠে ইলেকট্রনিক্স ডিভাইস। গতকাল সোমবার দুপুরে কক্সবাজারের মহেশখালী উপজেলার ধলঘাটা ইউনিয়নে ধরা পড়ে এটি। মহেশখালীতে গভীর সমুদ্র বন্দর, কয়লা বিদ্যুৎ প্রকল্প ও চায়না প্রকল্পসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ চলছে। তাই মাতারবাড়ি সংলগ্ন ধলঘাটা উপকূলে অত্যাধুনিক ইলেকট্রনিক্স ডিভাইস সংযুক্ত পাখিটি ধরা পড়ায় এ নিয়ে জনমনে কৌতূহল সৃষ্টি হয়েছে।
ধলঘাটা ইউনিয়নের চেয়ারম্যান কামরুল হাসান জানান, স্থানীয় এক ব্যক্তি ধলঘাটার দক্ষিণ পাশে চায়না প্রকল্প এলাকার বেড়িবাঁধের পাশে ক্যামেরা সংযুক্ত উড়ে যেতে অক্ষম পাখিটি দেখতে পায়। পাখিটির গায়ে ক্যামেরা দেখে লোকটি ভয় পায়। তার কাছে খবর পেয়ে লোক পাঠিয়ে পাখিটি ইউনিয়ন পরিষদে নিয়ে আসি। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা বন বিভাগকে জানিয়েছি। উপজেলা বন বিভাগ থেকে লোকজন আসছেন। তারা তদন্ত করার জন্য নিয়ে যাবেন। তদন্তের মাধ্যমে পাখিটির গায়ে ক্যামেরার ডিভাইস সংযুক্তির রহস্য নিশ্চিত করা যাবে।
মহেশখালী রেঞ্জ কর্মকর্তা খান জুলফিকার আলী বলেন, ধলঘাটার চেয়ারম্যানের মাধ্যমে ক্যামেরা সংযুক্ত একটি পাখি জব্দ করা হয়েছে বলে শুনেছি। পাখিটি আনার জন্য মাতারবাড়ির বিট কর্মকর্তাকে ধলঘাটায় পাঠানো হয়েছে। আনলে তদন্তের মাধ্যমে বিস্তারিত জানানো হবে।
এদিকে উদ্ধার হওয়া ডিভাইসযুক্ত পাখিটি বন বিভাগের গবেষণার কাজে ব্যবহৃত দাবি করে উপকূলীয় বনবিভাগ চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান আজাদীকে বলেন, উদ্ধারকৃত পাখিটি সম্পর্কে আমি অবগত হয়েছি। ঢাকা থেকে একজন গবেষক গবেষণার কাজে এটি ছেড়েছেন। পাখিটির নাম ব্ল্যাক টেইলড গডউইট। পাখিটির গায়ে যে যন্ত্রটি রয়েছে তা জিপিআরএস। মূলত বার্ড মাইগ্রেশন বিষয়ে জরিপ কাজ ও লোকেশন জানার জন্য এ যন্ত্রটি ব্যবহার করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধক্রমেই বাড়ছে যানজট
পরবর্তী নিবন্ধকরতোয়ার পাড়ে আহাজারি উৎকণ্ঠা