পিছিয়ে পড়া নারীদের শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিতে এগিয়ে আসতে হবে

নারী প্রগতি সংঘের কনফারেন্সে অতিরিক্ত বিভাগীয় কমিশনার

| মঙ্গলবার , ১৩ ডিসেম্বর, ২০২২ at ১১:১৮ পূর্বাহ্ণ

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ আনোয়ার পাশা বলেন, পাহাড়ে জীবনযাত্রায় ভিন্নতা ও বৈচিত্র্য আছে। পিছিয়ে পড়াদের মধ্যে আরও পিছিয়ে পড়া নারীরা। তাদের জন্য সেবা নিশ্চিত করা সরকারসহ সব বেসরকারি প্রতিষ্ঠানের দায়িত্ব। বাল্যবিয়ে প্রতিরোধ কার্যক্রম চাকরি জীবনে শুরু করি ২০১০ সালে নোয়াখালীতে। সাড়ে তিনশ’র মতো বাল্যবিয়ে আমি প্রতিরোধ করেছি। ভিকটিমরা অনেকে নিজেরা ফোন করত। অভিযানে গিয়ে দেখেছি অনেক বর পালিয়ে গেছে। এখনো বড় শহরগুলোতে বাল্যবিয়ের প্রবণতা আছে।

‘যুব ও কিশোর-কিশোরীদের জন্য নিশ্চিত হোক যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক দুই দিনব্যাপী এসআরএইচআর কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) এ কনফারেন্সের আয়োজন করে।

কনফারেন্সের দ্বিতীয় দিনের প্রথম অধিবেশনে শুভেচ্ছা বক্তব্য দেন বিএনপিএসের প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদার। মাসিক স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ে প্রেজেন্টেশন দেন বিএনপিএসের মাস্টার ট্রেনার রিমি চাকমা ও সুমিত বণিক।

সঞ্জয় মজুমদারের সঞ্চালনায় এই সেশনে প্রধান আলোচক ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগের রিজিওনাল কনসালটেন্ট ডা. ছেহেলী নার্গিস। প্যানেল আলোচক ছিলেন উইভের নির্বাহী পরিচালক নাই উ প্‌রু মারমা এবং টংগ্যার নির্বাহী পরিচালক প্রাণজিত দেওয়ান। আলোচনায় অংশ নেন কিশোরী ক্লাবের সদস্যরা।

পূর্ববর্তী নিবন্ধবিজয় শিখা প্রজ্বলনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের বিজয় মঞ্চের উদ্বোধন আজ
পরবর্তী নিবন্ধহাসপাতালে সাকিব