পাহাড় কেটে মাটি বিক্রি, ঝুঁকিতে বিদ্যুৎ অফিসের দেওয়াল

রাঙ্গুনিয়ায় এক ব্যক্তিকে লাখ টাকা জরিমানা

রাঙ্গুনিয়া প্রতিনিধি | বৃহস্পতিবার , ২০ অক্টোবর, ২০২২ at ১১:০১ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ায় পাহাড় কেটে মাটি বিক্রির অপরাধে এক ব্যক্তিকে এক লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল বুধবার বিকালে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামশেদুল আলম উপজেলার পোমরা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড আজিমনগর এলাকায় এই অভিযান চালিয়েছেন। অভিযানে সহযোগিতা করেন রাঙ্গুনিয়া থানা পুলিশ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার পোমরা ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের মোতায়াল্লীপাড়া এলাকার গুন্নু মিয়ার ছেলে আহম্মদ ছফা (৭৪) পাহাড় কেটে মাটি বিক্রি করছে বলে খবর পাওয়া যায়। পরে অভিযান চালিয়ে এই ব্যক্তিকে পাহাড় কেটে মাটি বিক্রির অপরাধে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় এক লাখ টাকার অর্থদণ্ড আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জামশেদুল আলম বলেন, আহম্মদ ছফা নামে এই ব্যক্তি পাহাড় কেটে মাটি বিক্রি করছেন বলে খবর পেয়েছি। পরে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়া গেছে। সেখানে পাহাড় কাটার নমুনা পেলেও ইতোমধ্যে সকল মাটি সরিয়ে বিক্রি করা হয়েছে দেখা যায়। অভিযুক্ত ব্যক্তিকে জিজ্ঞাসাবাদে পাহাড় কেটে মাটি বিক্রির কথা স্বীকার করেন। বেপরোয়াভাবে পাহাড় কাটায় পাশের বিদ্যুৎ অফিসের রিটেন দেওয়াল মারাত্নক ঝুঁকিতে রয়েছে। সার্বিক দিক বিবেচনায় আসামিকে এক লাখ টাকার অর্থদণ্ড প্রদান করা হয়েছে। পরিবেশ বিপর্যয় রোধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধমুনিয়ার মৃত্যুর দ্বিতীয় মামলা থেকেও বসুন্ধরা এমডিকে অব্যাহতির সুপারিশ
পরবর্তী নিবন্ধবারইয়ারহাট মেয়রের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিক্ষোভ, পুরাতন মহাসড়ক অচল