পারমাণবিক যুদ্ধে কেউই জিতবে না : পুতিন

| বুধবার , ৩ আগস্ট, ২০২২ at ১১:৪৪ পূর্বাহ্ণ

পারমাণবিক যুদ্ধ শুরু হলে কেউই জয়ী হতে পারবে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিন। এমন কোনো যুদ্ধ শুরু করাও উচিত নয় বলেও তিনি মন্তব্য করেন। জেরুজালেম পোস্ট’র খবরে বলা হয়েছে, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর এক সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর কাছে পাঠানো এক চিঠিতে পারমাণবিক যুদ্ধ নিয়ে মন্তব্যগুলো করেন।

এসময় নিজ দেশের অবস্থান সম্পর্কেও স্পষ্ট করেন তিনি। পুতিন আরও বলেন, আমরা বিশ্ব সমপ্রদায়ের সব সদস্যের জন্য সমান এবং অবিভাজ্য নিরাপত্তার জন্য দাঁড়িয়েছি। যে কেউ আমাদের বাধা দেওয়ার চেষ্টা করবে, তাদের জানা উচিত, রাশিয়ার প্রতিক্রিয়া তাৎক্ষণিক হবে। এবং এটি এমন পরিণতির দিকে নিয়ে যাবে যা ইতিহাসে কখনো কেউ দেখেনি। খবর বিডিনিউজের।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, নিজ দেশকে একটি বৃহৎ পারমাণবিক শক্তি হিসাবে দেখাতেই এনপিটি সম্মেলনে অংশগ্রহণকারীদের কাছে এমন বার্তা দিয়েছে পুতিন। চিঠিতে তিনি যে ভাষা ব্যবহার করেছেন, তা রুশ রাজনৈতিকদের আগের বক্তব্যগুলো থেকে একদম আলাদা।

এর আগেও পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে পুতিন বলেছিলেন, ইউক্রেন ইস্যুতে হস্তক্ষেপের যে কোনও প্রচেষ্টা তাদের নজিরবিহীন পরিণতির দিকে নিয়ে যাবে। তা ছাড়া ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রথম দিন দেওয়া ভাষণে রাশিয়ার পারমাণবিক সক্ষমতার দিকেও ইঙ্গিত করেছিলেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ অর্থ নিয়েছে ইমরানের দল
পরবর্তী নিবন্ধজাওয়াহিরির পর আল কায়দার মাথায় কি আরও এক মিশরীয়