পারমাণবিক অস্ত্র ‘বিশেষ সতর্ক’ অবস্থায় রাখার নির্দেশ পুতিনের

আজাদী অনলাইন | রবিবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৯:১০ অপরাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার বাহিনীর পারমাণবিক অস্ত্রের বহরকে ‘বিশেষ সতর্ক’ অবস্থায় রাখার নির্দেশ দিয়েছেন।

যুক্তরাজ্য ভিত্তিক বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে রাশিয়ার কৌশলগত ক্ষেপণাস্ত্র বহরের জন্য এটাই সর্বোচ্চ স্তরের সতর্ক অবস্থা।

আজ রোববার(২৭ ফেব্রুয়ারি) টেলিভিশনের এক ভাষণে রুশ বাহিনীর জ্যেষ্ঠ জেনারেলদের উদ্দেশে পুতিন বলেন, “পশ্চিমা দেশগুলো রাশিয়ার প্রতি বৈরী পদক্ষেপ নিয়েছে এবং ‘বেআইনি নিষেধাজ্ঞা’ আরোপ করেছে। আর শুধু পশ্চিমারাই নয়, ন্যাটোর নেতৃস্থানীয় দেশগুলোও রাশিয়াকে নিয়ে আগ্রাসী বক্তব্যে সামিল হয়েছে।”

এ কারণেই তিনি প্রতিরক্ষামন্ত্রী এবং চিফ অভ জেনারেল স্টাফকে তার বাহিনীর পারমাণবিক অস্ত্রের বহরকে ‍যুদ্ধের জন্য বিশেষভাবে প্রস্তুত থাকার আদেশ দিয়েছেন বলে জানান।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের এই পদক্ষেপকে পুরোপুরি ‘অগ্রহণযোগ্য’ বলে বর্ণনা করেছে ‍যুক্তরাষ্ট্র। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড সিবিএস নিউজকে এক সাক্ষাৎকারে বলেন, “এর অর্থ হচ্ছে, পুতিন এমনভাবে রুশ-ইউক্রেন যুদ্ধের উত্তেজনা বাড়াচ্ছেন যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।”

পুতিনের এই নিদেশ দেওয়ার অর্থ হচ্ছে, তিনি রাশিয়ার পারমাণবিক অস্ত্র উৎক্ষেপণের জন্য অনেকটাই প্রস্তুত রাখতে চান। এর মধ্য দিয়ে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন এবং এর বিরুদ্ধে পশ্চিমাদের জবাব পারমাণবিক যুদ্ধে গড়ানোর আশঙ্কাও আরও বাড়ল।

তবে বিবিসি’র নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা গর্ডন কোরেয়া বলেছেন, “এই পদক্ষেপের মানে পারমবিক অস্ত্র ব্যবহারের ইচ্ছা আছে–এমন আভাস দেওয়া নয় বরং এটি ন্যাটোকে সতর্কবার্তা পাঠানোর জন্য রাশিয়ার একটি পন্থা।”

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ার প্রবাসী ইউসুফ হত্যা মামলার প্রধান আসামি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধবাঁশখালীতে পানিতে পড়ে ২ শিশুর মৃত্যু