পাকিস্তানের ঋণ নিয়ে সংশয়ে আইএমএফ

| বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি, ২০২৩ at ৭:০০ পূর্বাহ্ণ

বেইলআউট কর্মসূচির দীর্ঘপ্রতীক্ষিত পর্যালোচনা শেষ করতে প্রয়োজনীয় সব শর্ত পূরণে পাকিস্তান সরকারকে তাগাদা দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে, কঠোর অর্থনৈতিক সিদ্ধান্ত কার্যকরে বিরোধীদের বাধা সৃষ্টির সম্ভাবনা নিয়ে তারা উদ্বিগ্ন। মঙ্গলবার তারা এ উদ্বেগ প্রকাশ করেছে বলে জানিয়েছে ডন। পাকিস্তান সফরে যাওয়া আইএমএফ প্রতিনিধিদলের প্রধান নাথান পোর্টার ঋণখেলাপি হওয়া এড়াতে পাকিস্তানকে যে কঠিন সব সিদ্ধান্ত নিতে হবে, সেখানে বিরোধীদের ভূমিকা কী হবে তা নিয়ে প্রশ্নও তুলেছেন। খবর বিডিনিউজের।

পাকিস্তানের সঙ্গে ১০দিনের লম্বা আলোচনার উদ্বোধনী রাউন্ডেই তিনি তার উদ্বেগের কথা তুলে ধরেন, জানিয়েছেন একাধিক সরকারি কর্মকর্তা। আলোচনায় পাকিস্তানের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির অর্থমন্ত্রী ইসহাক দার। বেইলআউটের টাকা নিয়ে আলোচনা ফের শুরু করতে পাকিস্তানের সরকার যে অতিরিক্ত কর আরোপের পরিকল্পনা করছে, বিরোধীরা তাতে বাধা সৃষ্টি করতে পারে বলে আইএমএফর উদ্বেগ রয়েছে, নাথান একথা বলেছেন বলে জানিয়েছে একাধিক সূত্র।

কর বাড়ানোর পাশাপাশি পাকিস্তানের সরকার বিদ্যুতের দাম বাড়ানোর পরিকল্পনা নিয়েও কাজ করছে। দেশটির অর্থমন্ত্রী আইএমএফের মিশনকে আশ্বস্ত করে বলেছেন, তার সরকার রাজনৈতিক আলোচনায় বিশ্বাসী। সরকার এমনভাবে অতিরিক্ত কর আরোপ করতে চায় যেন অপ্রীতিকর আইনি ও রাজনৈতিক চ্যালেঞ্জ এড়ানো যায়, তিনি এমনটাই বলেছেন বলেও জানিয়েছে সূত্রগুলো।

পূর্ববর্তী নিবন্ধরাস্তায় নেচে ভিডিও পোস্ট ইরানি যুগলের ১০ বছরের কারাদণ্ড
পরবর্তী নিবন্ধমধ্যরাতে চবির চারুকলায় অভিযান, ছাত্র হোস্টেল থেকে ছাত্রী আটক