পলিনেট হাউস পদ্ধতিতে বিষমুক্ত সবজি চাষ

লিটন কুমার চৌধুরী, সীতাকুণ্ড | বৃহস্পতিবার , ৯ নভেম্বর, ২০২৩ at ৫:৪১ পূর্বাহ্ণ

আধুনিক প্রযুক্তির মাধ্যমে কীটনাশক ছাড়াই বিষমুক্তভাবে ‘পলিনেট হাউসে’ (পোকা নিরোধী এক বিশেষ ধরনের নেট দ্বারা আবৃত ঘর) সবজি চাষ করছেন সীতাকুণ্ড উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা। এ পদ্ধতিতে চাষাবাদ কৃষি উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছে বলে জানিয়েছেন কৃষি বিশেষজ্ঞরা। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি বিজ্ঞানের নতুন উদ্ভাবন এই পলিনেট হাউস। বারৈয়াঢালা ইউনিয়নের ফরহাদপুর গ্রামের কৃষক রবিউল আলম ও আবু তাহের পলিনেট হাউস পদ্ধতিতে সবজি চাষ করে সফলতার স্বপ্ন বুনছেন। সীতাকুণ্ড কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, পলিনেট হাউসে শীতকালের সবজি যেমন গ্রীষ্মকালে উৎপাদন করা যাবে, তেমনি গ্রীষ্মকালীন সবজিও শীতকালে উৎপাদন করা যাবে। যে কোনো আবহাওয়া এতে প্রভাব ফেলতে পারবে না। আধুনিক প্রযুক্তিতে তৈরি করা পলিনেট হাউসে ভারি বৃষ্টিপাত, তাপদাহ, পোকামাকড়, ভাইরাসজনিত রোগের মতো প্রতিকূল পরিবেশেও নিরাপদ থাকবে সবজি। কোনো কিটনাশক দিতে হবে না।

সীতাকুণ্ড পৌরসদরের নুনাছড়া গ্রামের কৃষক আবু তাহের জানান, কৃষি বিভাগ থেকে গত সেপ্টেম্বর মাসে পলিনেট হাউস নির্মাণ করে দেওয়া হয়। ফলে এটি করতে নিজের তেমন কোনো টাকাপয়সা খরচ হয়নি। বাজারে তুলনামূলকভাবে পলিনেট হাউসে উৎপাদিত সবজির চাহিদা অনেক বেশি। সে কারণে উন্নতমানের সবজি চাষ করে লাভবান হওয়ার সুযোগ রয়েছে।

সরেজমিনে দেখা যায়, পলিনেট হাউসে চাষ হচ্ছে মিন্টো সুপার ও বাহুবলী জাতের টমেটো, সানড্রপ জাতের কাঁচা মরিচ, বিটি জাতের বেগুন, কুইন অ্যানি জাতের আলু, ফুলকপি, হার্টবিট, গাজর, লেটুসসহ অন্যান্য সবজি। কৃষক আবু তাহেরের জমির পরিমাণ ১৫ শতক। লোহার অ্যাঙ্গেল ব্যবহার করে পলিনেট হাউস নেট দিয়ে ঘেরার জন্য পোকামাকড় ঢুকতে পারে না। সেখানে রয়েছে সেচ দেওয়ার আধুনিক প্রযুক্তি। পলিনেট তৈরি করতে পুরো খরচ দিয়েছে কৃষি বিভাগ। এই টাকা পরিশোধ করতে হবে না। আব্দুর রহমান ও রবিউল আলমের পলিনেট হাউসে তিনজন শ্রমিক কাজ করে তাদের জীবিকা নির্বাহ করছেন।

আবু তাহের আরো জানান, পলিনেট হাউসে সবজি চাষ ছাড়াও বাইরে ৮ শতাংশ জমিতে লেটুস ও ব্রকলি চাষ করেছেন। বাইরের জমিতে থাকা সবজিতে পোকামাকড় দেখা গেলেও পলিনেট হাউসে বিষমুক্তভাবে চাষ করা সবজি বেশ সতেজও রয়েছে।

সীতাকুণ্ড উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ হাবিবুল্লাহ জানান, পলিনেট হাউসে সবজি চাষ ওই এলাকার কৃষকদের মাঝে বেশ সাড়া ফেলেছে। এই পদ্ধতি সম্পর্কে জানতে প্রতিদিনই আশপাশের কৃষকরা আসছেন এবং উদ্বুদ্ধ হচ্ছেন। উচ্চমূল্যের সবজি চাষে পলিনেট হাউস কৃষি ক্ষেত্রে একটা রোল মডেল উল্লেখ করে পলিনেট হাউস থেকে সারাবছর নিরাপদ ও বিষমুক্ত সবজি পাওয়া সম্ভব।

পূর্ববর্তী নিবন্ধগায়েব করা ৫শ কোটি টাকার ইউরিয়া উদ্ধার হয়নি
পরবর্তী নিবন্ধ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে থাকছে না আর লিখিত পরীক্ষা