পরের বিশ্বকাপেও খেলবেন মেসি?

কোচের কথায় জল্পনা

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার , ২০ ডিসেম্বর, ২০২২ at ৭:০২ পূর্বাহ্ণ

বহু আলোচিত বিশ্বকাপ জিতে নিজেকে পরিপূর্ণ করেছেন লিওনেল মেসি। তবে বিশ্বকাপ জিতলেও জাতীয় দলের হয়ে এখনই খেলা ছাড়ছেন না মেসি। আরও কিছু দিন আর্জেন্টিনার জার্সিতে খেলতে চান তিনি। এমন জানার পর থেকেই উৎসাহে ফুটছেন কোচ লিয়োনেল স্কালোনি। ম্যাচের পরেই তিনি বলে দিয়েছেন, পরের বিশ্বকাপে তিনি কোচ থাকলে মেসির জন্য বিশ্বকাপের দরজা খোলা রেখে দিতে চান। ফাইনালে নামার আগেই মেসি বলেছিলেন, রোববারই তার শেষ ম্যাচ।

বিশ্বকাপ জিতেও সেটাই বলেছেন তিনি। তবে জাতীয় দলের হয়ে খেলার কথা শোনার পরে স্কালোনি বলেছেন, ২০২৬ বিশ্বকাপের জন্য এখন থেকেই ওর জন্য একটা জায়গা রেখে দিতে হবে। যদি সে (মেসি) খেলা চালিয়ে যেতে চায়, তা হলে আমাদের সঙ্গেই থাকবে। মেসি এখন যে জায়গায়, তাতে ওর নিজেরই সিদ্ধান্ত নেওয়া উচিত যে খেলা চালিয়ে যেতে চায় নাকি ফুটবল জীবন এখানে শেষ করে দিতে চায়।

অনেকেই মনে করেছিলেন, বিশ্বকাপ জেতার পর জাতীয় দলের হয়ে আর দেখা যাবে না মেসিকে। কিন্তু ট্রফি হাতে নিয়ে সেই সংশয় দূর করে দিয়েছেন মেসি নিজেই। বলেছেন, ট্রফি নিয়েই বিশ্বকাপ অভিযান শেষ করতে চেয়েছিলাম। সেটা পেরেছি। এর থেকে বেশি আর কিছু চাইতে পারি না। কোপা আমেরিকার পর বিশ্বকাপ। ভাবতেই পারছি না। এর পর কী হবে? এখনই বলতে পারব না। ফুটবল খেলতে ভালবাসি। জাতীয় দলের হয়ে খেলা আমাদের কাছে গর্বের। আশা করি বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর আরও কয়েকটা ম্যাচ খেলব। তারপর অবসর নেব।

৩৫ বছরের মেসি দেশকে আগেই কোপা আমেরিকা এবং ফাইনাসিলিমা ট্রফি এনে দিয়েছেন। ৩৬ বছরের খরা কাটিয়ে বিশ্বকাপও দিলেন। স্বভাবতই তিনি উচ্ছ্বসিত। মনেপ্রাণে চেয়েছিলেন কাতারে থেকে বিশ্বকাপ ট্রফি দেশে নিয়ে যেতে। লক্ষ্য সফল হয়েছে। পূরণ হয়েছে তার স্বপ্ন। বিশ্বকাপ জয়ের রাতেই মেসি জানিয়েছেন, যেভাবে ফুটবল জীবন শেষ করতে চেয়েছিলাম, সেভাবেই শেষ করতে পারছি। এই একটা জিনিসই আমার ছিল না। আর কিচ্ছু চাই না আমার।

মেসি জানেন এক দিন জায়গা ছেড়ে দিতেই হবে পরের প্রজন্মকে। এটাই নিয়ম। শেষের সে দিন কবে জানেন না। তা নিয়ে এখনও ভাবেননি। আপাতত বিশ্বকাপ জয়টা তারিয়ে তারিয়ে উপভোগ করতে চান। তিনি বলেছেন, যেভাবে স্বপ্নটা সত্যি হল, সেটা অভাবনীয়। বিশ্বকাপটা ভীষণভাবে চেয়েছিলাম। জানতাম, ঈশ্বর আমার জন্য এই উপহারটা নিয়ে আসবেন। অনুভব করতে পারছি এটাই বিশ্বকাপ!

পূর্ববর্তী নিবন্ধআখাউড়া-আগরতলা ট্রেন চলাচল শুরু জুনে
পরবর্তী নিবন্ধরাজকীয় সাজে ইডিইউর শিক্ষার্থীদের মেরাকি