পবিত্র শবে মেরাজ আজ

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ১১ মার্চ, ২০২১ at ৭:১১ পূর্বাহ্ণ

আজ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে। এই উপলক্ষে বিভিন্ন মসজিদ-খানকায় মিলাদ, দোয়া ও ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া করোনা মহামারির কারণে গত বছর শবে মেরাজে ইসলামিক ফাউন্ডেশন কোনো আয়োজন না করলেও এবার তারা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।
বলুয়ার দীঘির পাড় খানকা : নগরীর বলুয়ার দীঘির পাড়স্থ খানকায়ে ক্বাদেরিয়া ছৈয়্যদিয়া তৈয়াবিয়ায় পবিত্র মিরাজুন্নবী (দ.) উপলক্ষে আজ রাতে মাহফিলের আয়োজন করা হয়েছে। রাত ৯টায় এশা’র নামাজের পর পবিত্র কোরআন মজিদ তেলোওয়াত, নাতে রাসূল (দ.) পরিবেশন, খতমে গাউছিয়া পাঠ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম দরবার শরীফ : পবিত্র শবে মেরাজ উপলক্ষে চট্টগ্রাম দরবার শরীফের পক্ষ থেকে আজ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে-জিকরে মোস্তফা (দ.), জিকরে ছেমা মাহফিল, দোয়া-মোনাজাত ও তবারুক বিতরণ। এতে দরবার প্রাঙ্গণে শবে মেরাজ উপলক্ষে তকরির পেশ করবেন দরবারের সাজ্জাদানশীন আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মা.জি.আ.)। কর্মসূচিতে সকলকে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।
উল্লেখ্য, মেরাজ শব্দের অর্থ সিঁড়ি বা সোপান। ইসলামী পরিভাষায় মহানবী (দ.) এর হিজরতপূর্ব মক্কা জীবনে পঞ্চম/ষষ্ঠ/সপ্তম হিজরি সনের ২৬ রজব দিবাগত রাতে উম্মে হানি (রা.) এর ঘর থেকে কাবা ঘরে এসে প্রথম পর্বে বায়তুল মুকাদ্দাস মসজিদ পর্যন্ত সফর, দ্বিতীয় পর্বে জেরুজালেমস্থ বায়তুল মুকাদ্দাস থেকে আরশে আজিম’ পর্যন্ত সফর। এখানে প্রথম পর্বকে ‘ইসরা’ বলা হয় আর দ্বিতীয় পর্বকে বলা হয় ‘মেরাজ’।

পূর্ববর্তী নিবন্ধঅবশিষ্ট ৪০ গভীর নলকূপও বন্ধ করছে ওয়াসা
পরবর্তী নিবন্ধআউটার রিং রোডের পরিধি বাড়ছে