পবিত্র লাইলাতুল বরাত আজ

আজাদী ডেস্ক | শুক্রবার , ১৮ মার্চ, ২০২২ at ৮:০১ পূর্বাহ্ণ

পবিত্র লাইলাতুল বরাত আজ। ধর্মপ্রাণ মুসলমানরা যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ দিবাগত রাতে মহান আল্লাহর রহমত কামনায় ‘নফল ইবাদত-বন্দেগীর’ মধ্যদিয়ে পবিত্র লাইলাতুল বরাত পালন করবেন। হিজরি বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত সৌভাগ্যের রজনী। মহিমান্বিত এ রাতে মহান রাব্বুল আলামিন তাঁর বান্দাদের ভাগ্য নির্ধারণ করেন। ধর্মপ্রাণ মুসল্লীরা এ রাতে মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকির-আজগারসহ বিভিন্ন ইবাদত বন্দেগীতে মশগুল থাকবেন।
লাইলাতুল বরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। কোভিড-১৯ প্রতিরোধে সকল ধর্মপ্রাণ মুসল্লিদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানে অংশগ্রহণ করার অনুরোধ জানানো হয়েছে। এদিকে সিএমপির পক্ষ থেকে লাইলাতুল বরাত উপলক্ষে আতশবাজি পোড়ানো ও পটকা ফোটানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
বলুয়ার দীঘির পাড় খানকা শরীফ : পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে বলুয়ার দীঘির পাড়স্থ খানকায়ে কাদেরীয়া ছৈয়্যদিয়া তৈয়াবিয়ায় যথাযোগ্য মর্যাদায় ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজিমুশশান মাহফিল অনুষ্ঠিত হবে। রাত ৯ টায় এশার নামাজের পর পবিত্র কোরআন মজিদ তেলাওয়াত, পবিত্র নাতে রাসূল (দ.), খতমে গাউছিয়া শরীফ এবং পবিত্র লাইলাতুল বরাতের মহামান্বিত রজনীর উপর গুরুত্বপূর্ণ বক্তব্য দেবেন বরেণ্য উলামায়ে কেরামগণ। এরপর রয়েছে সালাতু-সালাম বিশেষ মোনাজাত। রাত ২ টায় জামায়াতের তাহাজ্জুতের ১২ রাকাত নামাজ, মিলাদ মাহফিল ও আখেরি মোনাজাত। এছাড়া আগামীকাল শনিবার বিকাল ৩ টা থেকে আহল্‌ে রাসূল (দ.) হাফেজ ক্বারী আল্লামা সৈয়দ মুহাম্মদ তৈয়্যব শাহ (রহ.) চন্দ্র মাসিক ফাতেয়া শরীফ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে।
চট্টগ্রাম দরবার শরীফ : পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে চট্টগ্রাম দরবার শরীফের উদ্যোগে আজ নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে-কোরান খতম, যিকির-কিয়াম। রাতে শবে বরাতের ফজিলত সম্পর্কে তকরির পেশ করবেন দরবারের সাজ্জাদানশীন ও রাহে ভান্ডার তরিকার পীর আল্লামা ছৈয়দ জাফর ছাদেক শাহ (মাজিআ)। এতে সকল আশেকানে মাইজভান্ডার ও রাহে ভান্ডারীদের উপস্থিত হওয়ার জন্য দরবারের পক্ষ থেকে আহবান জানানো হয়েছে।
গাউসিয়া কমিটি জামাল খান ওয়ার্ড শাখা : গাউসিয়া কমিটি জামাল খান ওয়ার্ড শাখার উদ্যোগে পবিত্র লাইলাতুল বরাত উপলক্ষে কদম মোবারক শাহী জামে মসজিদে আজ রাত ১২টায় খতমে গাউসিয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা এবং রাত ১টায় সালাতুজ্জ তছবিহ ও তাহাজ্জুদের নামাজ জামাত সহকারে আদায় করা হবে।
শাহ্‌ মজিদিয়া ইসলামী কমপ্লেঙ : শাহ্‌ মজিদিয়া ইসলামী কমপ্লেঙ ট্রাস্ট পরিচালিত আগ্রাবাদস্থ শাহ্‌ মজিদিয়া ইসলামী কমপ্লেঙে বাদ মাগরিব লাইলাতুল বরাত মাহফিল গারাংগিয়ার পীর ও শাহ মজিদিয়া ইসলামী কমপ্লেঙ ট্রাস্টের প্রতিষ্ঠাতা শাহসুফি মাওলানা মাহমুদুল হক মজিদীর সভাপতিত্বে অনুষ্ঠিত হবে। পবিত্র কোরআন তেলাওয়াত, মিলাদ, জিকির এবং ওয়াজ মাহফিল ছাড়াও বিভিন্ন এবাদত বন্দেগীর মাধ্যমে এ কমপ্লেঙে লাইলাতুল বরাতের কার্যক্রম চলবে।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাইয়ে ২০ কিমি যানজট
পরবর্তী নিবন্ধসব পরিকল্পনা শিশুদের দিকে তাকিয়েই : প্রধানমন্ত্রী