‘পবিত্র কোরআনের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি’ গ্রন্থ ও প্রাসঙ্গিক ভাবনা

আশফাকুর রহমান বিপ্লব | শুক্রবার , ১৫ মার্চ, ২০২৪ at ৫:৪৭ পূর্বাহ্ণ

আমরা ধর্মীয় আচারকে এতই উপরে তুলেছি যে আসলকে রেখেছি ধরা ছোঁয়ার বাইরে রেশমী কাপড়ে পড়িয়ে। ঐশী পবিত্র গ্রন্থ কোরআন আল্লাহ (দঃ) এর কালাম যা সোজা পথে চলার নির্দেশনা দেয় তা রুদ্ধ করেছি অন্ধত্বের বাঁকা মত দিয়ে । দৈন্যতার গোড়াত্ববাদও সর্বক্ষেত্রে। সবাই আমিই সেরা তত্ত্বের উপাসক। তাই অশান্তি ও ধস ঘরে-বাইরে বিশ্বে সর্বত্র।

আজ সার্বজনীন যুগ সংস্কারক প্রয়োজন। জর্জ বার্নাড শ সার্বক্ষণিক ভক্তির সাথে এই সার্বজনীন পবিত্র ঐশী গ্রন্থ অধ্যায়ন করে তিনি হযরত মোহাম্মদ (দঃ) কে বিশ্বাস করতেন বিশ্ব মানবিকতার সার্বজনীন সর্বকালের বিশ্বশান্তির জন্য আধুনিক ধর্মীয় প্রচারক ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ দার্শনিক নেতা হিসেবে।

নিম্নোক্ত কথা আংশিক পর্যালোচনা ..আমি একজন কে জানি যিনি সমালোচনা শব্দ বিনয়ের সাথে বাদ দিয়ে পর্যালোচনা বলেন “The Islam is the best Religion and The Muslims are the worst followers ” তারপরও শব্দ কিছু এদিক সেদিক হলে ভালো যেমন The few বা The most of The few Muslims আমার কাছে গ্রহণযোগ্য “The Muslims ” এর পরিবর্তে।

তাঁকে একবার প্রশ্ন করা হয়েছিলো আপনি ইসলাম ধর্মে নেই কেন…উত্তর “আমি এই পবিত্র ঐশী গ্রন্থে যা পেয়েছি তা তো মুসলমানদের মধ্যে দেখি না আমি কোথায় যাবো বলেন”

আমাদের তাজিম এতই প্রতিবন্ধকতাময় যে কোরআন তথাকথিত সযত্নে আলমারীর উপর আচারের লালসালু বন্দী। এই কালামুল্লাহ ঐশী গ্রন্থ কোরআনের সত্যপ্রকাশ হোক মনন ও চেতনায়।

উপর্যুক্ত ভাবনা আমার অল্পবিদ্যা জ্ঞাত অজ্ঞাত প্রসূত। এই লেখা পবিত্র গ্রন্থের ভাবনার প্রকাশ মাত্র কোন পর্যালোচনার ধৃষ্টতা আমার নেই…আরবী ব্যাকরণ তো দূরের কথা এই মধ্য বয়সে কোরআন আরবীতে পড়ার চেষ্টা করছি অশুদ্ধ উচ্চারণে…সাথে আছে ভার্চুয়াল ও প্রাক্টিকাল অনুবাদ এবং শ্রদ্ধেয় মসজিদের সহকারী ইমাম হাফেজ স্যার… চেষ্টা চলছে…। গ্রন্থটি ঝতঐগ ট্রাস্টের গবেষণা ও সম্পাদনা পরিষদেও একটি প্রকাশনা।

নিম্নোক্ত কথামালা আলোকধারা বুকসের পেজ থেকে নেয়া… আল্‌- কোরআনের আয়াতসমূহের নানামাত্রিক নির্দেশনা মানুষের নিকট অস্পষ্ট। ভাষা সম্পর্কে অস্পষ্ট ধারণার কারণে-এটি মানুষের পক্ষে জ্ঞাত হওয়া যেমন সহজ হয়নি, তেমনি আয়াতসমূহের গভীরে প্রবেশের অনাগ্রহ এ ধরনের পরিস্থিতির সৃষ্টি করেছে। মানুষের বিশেষ করে বাংলা ভাষাভাষীদের মধ্যে বিদ্যমান এই স্তরের সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার তাগিদে আয়াত ভিত্তিক সংকলনগ্রন্থ “পবিত্র কোরআনের বিশ্বজনীন দৃষ্টিভঙ্গি” মূল্যবান গ্রন্থটি প্রকাশ করেছেন “শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারি (ক:) ট্রাস্ট।”

মুদ্রণ: আলোকধারা বুকস/হাদিয়া: ৫০০/প্রথম প্রকাশ : ১০ই মাঘ ১৪৩০

২৪ জানুয়ারি ২০২৪/মহান ১০ই মাঘ উপলক্ষে/হ্রাসকৃত হাদিয়া ২৫০

পূর্ববর্তী নিবন্ধমুজিব এবং এই জনপদ
পরবর্তী নিবন্ধমেয়েটির ঘরে ফেরা