পথে ফুটফুটে নবজাতক

সন্দ্বীপ প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

মো. মোস্তফা পেশায় একজন মৎস্যজীবী। মাছ সংগ্রহ করে বিক্রির উদ্দেশ্যে প্রতিদিনের মতো সকাল ৭টায় যাচ্ছিলেন বাংলাবাজার ঘাটে। পথিমধ্যে মুছাপুর বদিউজ্জামান উচ্চ বিদ্যালয়ের সামনে দেলোয়ার খাঁ সড়কে কয়েকজনের জটলা দেখে থামেন। কাছে গিয়ে দেখতে পান ফুটফুটে একটা শিশু রাস্তার পাশে পড়ে আছে। কনকনে ঠাণ্ডায় বরফের মতো শক্ত হয়ে গিয়েছিল সদ্য নবজাতক শিশুটি।
দৈনিক আজাদীকে ঘটনার বর্ণনা দিতে গিয়ে তিনি জানালেন, দ্রুতই বাড়িতে নিয়ে তার এক আত্মীয়ের দুধ পান করানো হয় অভুক্ত শিশুকে। এতে শিশুটির মধ্যে কিছুটা চাঞ্চল্য দেখা দেয়। পরে নিয়ে যান নিকটস্থ বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতালে। এদিকে মুহূর্তেই এ সংবাদ ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। কুড়িয়ে পাওয়া নবজাতকের জন্য সমবেদনা ভালোবাসা জানিয়ে ফেসবুকে কয়েকজন পোস্টও করেন। এ খবর পেয়ে হাসপাতালে ছুটে আসেন সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা, সন্দ্বীপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বশির আহমেদ খান।
জানতে চাইলে ইউএনও সম্রাট খীসা বলেন, রাস্তার পাশ থেকে এক নবজাতককে উদ্ধার করা হয়েছে। পরে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। প্রথমে শিশুটির অবস্থা খারাপ হলেও এখন সুস্থ রয়েছে। সে আমাদের হেফাজতে রয়েছে। ইতোমধ্যে হাসপাতালে নবজাতকের দায়িত্ব নেওয়ার জন্য অনেকে এসেছেন। আমরা যাচাই বাছাই করে দেখবো এদের মধ্যে কার সক্ষমতা আছে।
স্বর্ণদ্বীপ ফাউন্ডেশন হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তৌফিক-ই-এলাহি আজাদীকে জানান, যখন বাচ্চাটিকে হাসপাতালে নিয়ে আসা হয় তখন অবস্থা খারাপ ছিল। তার ডান চোখের পাশে রক্ত জমাট বাঁধা আঘাতের চিহ্ন ছিল। চিকিৎসা শেষে ধীরে ধীরে অবস্থার উন্নতি হয়। ঠিক কবে এ বাচ্চার জন্ম সেটা নিশ্চিত করে জানাতে পারেননি চিকিৎসক।

পূর্ববর্তী নিবন্ধএম এ মালেককে নোয়াব সভাপতির অভিনন্দন
পরবর্তী নিবন্ধবিদেশগামীদের করোনা পরীক্ষা শুরু করেছে এপিক হেলথ কেয়ার