পতেঙ্গায় সাগরে বোটে আগুন, দগ্ধ ২

লাইটারেজ থেকে তেল চুরির সময় আগুনের সূত্রপাত!

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৭ মে, ২০২৩ at ৫:৫৩ পূর্বাহ্ণ

পতেঙ্গা থানাধীন আকমল আলী ঘাটের তীর থেকে আনুমানিক দেড় কিলোমিটার দূরে সাগরে একটি ফিশিং বোটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে। রাত পৌণে ২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। ফায়ার সার্ভিস ও ইপিজেড থানা সূত্রে জানা গেছে, ফিশিং বোটটিতে আগুন লাগার সময় সেখানে ৫ জন মাঝিমাল্লা ছিল। এর মধ্যে তিনজন সাগরে লাফ দেয় এবং দুইজন অগ্নিদগ্ধ হয়। তাদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠিয়েছে পুলিশ।

কর্ণফুলী ইপিজেড ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. আফছার উদ্দিন দৈনিক আজাদীকে বলেন, রাত সাড়ে ১১টার দিকে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট সাগরের বেড়িবাঁধ এলাকায় পৌঁছে। কিন্তু জলযান না থাকায় আমরা সাথে সাথে বোটের কাছে যেতে পারিনি। তবে পরবর্তীতে বন্দরের একটি জলযান থেকে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস।

অপর এক ফিশিং বোটের মাঝি আবুল হোসেন জানান, রাত সাড়ে ১১টার দিকে হঠাৎ করে বিস্ফোরণের মতো শব্দ শোনা যায়। তখন আমরা দেখি মাঝ সাগরে একটি বোটে আগুন জ্বলছে। ওই বোটে অনেক তেলের ড্রাম ছিল। ফলে আগুন খুব ভয়ঙ্কর রূপ ধারণ করে। এদিকে লাইটার জাহাজ থেকে তেল চুরি করে ফিশিং বোটে নেয়ার সময় আগুনের সূত্রপাত ঘটে বলে জানান জাহাঙ্গীর আলম নামের এক নৌযান কর্মকর্তা। তিনি বলেন, ওই এলাকায় নিয়মিত তেল চুরির ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে সিভিও নামের লাইটার জাহাজ থেকে তেল চুরি করে বোটে নেওয়ার সময় আগুন লেগেছে।

চট্টগ্রাম ইপিজেড থানার ওসি আব্দুল করিম জানান, ফিশিং বোটে অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ দুজনকে উদ্ধার করে আমরা হাসপাতালে পাঠিয়েছি। বাকি তিনজন পানিতে ঝাঁপ দিয়েছে শুনেছি।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারা-কর্ণফুলীকে মডেল উপশহর করতে কাজ করছি : ভূমিমন্ত্রী
পরবর্তী নিবন্ধসিআইপি হলেন চট্টগ্রামের ১৭ ব্যবসায়ী