পটিয়াকে জেলা ঘোষণার দাবি

| মঙ্গলবার , ৬ ডিসেম্বর, ২০২২ at ৬:৩১ পূর্বাহ্ণ

বাংলাদেশের ৬৪টি জেলার মধ্যে ৫২৮৩ বর্গকিলোমিটার আয়তনের চট্টগ্রাম হচ্ছে দ্বিতীয় সর্ববৃহৎ জেলা। যার কারণে এই জেলা প্রশাসনিক জেলা হলেও বিভিন্ন রাজনৈতিক দল, ছাত্র সংগঠন, শিশু সংগঠন, ধর্মীয় ও অরাজনৈতিক সংগঠন তাদের নিজ নিজ সাংগঠনিক কর্মকাণ্ড পরিচালনার সুবিধার্থে বৃহৎ এই চট্টগ্রামকে মহানগর, উত্তর ও দক্ষিণ তিন সাংগঠনিক জেলায় রূপান্তিত করে বিভিন্ন কর্মসূচি ও কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

কিন্তু দুঃখের বিষয় ৬৯-এর গণ অভ্যূত্থান ৭১ এর মহান মুক্তি সংগ্রামের পরবর্তী সময়ে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার পর দেশের সকল মহকুমা শহরকে জেলায় রূপান্তর করা হলেও একমাত্র তৎকালীন সর্ববৃহৎ পটিয়া মহকুমাকে কোনও এক অদৃশ্য কারণে জেলা থেকে বঞ্চিত করা হয়।

চট্টগ্রাম জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার পূর্বে বিশাল সীমানা জুড়ে পটিয়া উপজেলার অবস্থান এবং তার আশপাশ জুড়ে বোয়ালখালী, আনোয়ারা, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী ও কর্ণফুলী উপজেলাসহ ৮টি উপজেলা ও ৫ টি পৌরসভা নিয়ে চট্টগ্রাম দক্ষিণ অঞ্চল।

চট্টগ্রাম দক্ষিণ প্রশাসনিক জেলা না হওয়াতে দক্ষিণ চট্টগ্রামবাসী বিভিন্ন ক্ষেত্রে নানা প্রকার বঞ্চনার শিকার হচ্ছে যা এককথায় যথার্থ উন্নয়ন থেকে শুধু বঞ্চিত নয় দক্ষিণের বিভিন্ন উপজেলা থেকে দূরত্বের কারণে সর্বক্ষেত্রে হয়রানির শিকারও হচ্ছে দক্ষিণ চট্টগ্রামবাসী।

উন্নয়ন ও নিরাপত্তার স্বার্থে চট্টগ্রাম দক্ষিণ অঞ্চলে জেলা বাস্তবায়ন করা খুব জরুরি হয়ে পড়েছে। চট্টগ্রাম দক্ষিণবাসী আপনার যোগ্য নেতৃত্বের প্রতি অগাধ আস্থা, বিশ্বাস ও সম্মান রেখে এই অঞ্চলের দীর্ঘদিনের প্রাণের দাবি পটিয়াতে হেড কোয়ার্টার স্থাপন করে পটিয়া বা চট্টগ্রাম দক্ষিণ জেলা নামে একটি জেলা প্রতিষ্ঠা করা হোক।

প্রদীপ ভট্টাচার্য্য
পটিয়া, চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন আজ
পরবর্তী নিবন্ধদিন দিন বাড়ছে পথশিশু আর বেড়েই চলেছে তাদের মাদকাসক্তি