নয় ঘণ্টায় শেষ জমজমাট আর্চারি লিগ!

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ৩ আগস্ট, ২০২২ at ১১:৪৩ পূর্বাহ্ণ

দেশের ক্রীড়াঙ্গনে যে সব ইভেন্ট আন্তর্জাতিক অঙ্গন থেকে পদক নিয়ে আসার সম্ভাবনাময় হিসেবে বিবেচনা করা হয় সে সব ইভেন্টের মধ্যে সবার আগে রাখা হয়েছে আর্চারিকে। অবশ্য আর্চারি তার প্রমানও রেখেছে বারবার। সম্প্রতি বিশ্বকাপেও বেশ ভাল করেছে বাংলাদেশ আর্চারিতে। কমনওয়েলথ গেমস কিংবা ইসলামিক সলিডারিটি গেমসেও পদক পাওয়ার তালিকায় রাখা হয়েছে এই আর্চারিকে। কিন্তু দেশের সে সম্ভাবনাময় ইভেন্ট আর্চারিকে কতটা গুরুত্বের সাথে বিবেচনা করে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা তা বোধহয় আর বলার অপেক্ষা রাখেনা। মাত্র নয় ঘন্টায় শেষ করা হয়েছে আর্চারির মত একটি ইভেন্টের টুর্নামেন্ট। যা সত্যি হতাশার ।

সিজেকেএস আর্চারি কমিটির সম্পাদক শাহবাজ মানতাসির চৌধুরী জানিয়েছেন জাতীয় পর্যায়ের আর্চারি প্রতিযোগিতা শেষ হয় চারদিনে। এখানে তারা দুই দিনে সম্পন্ন করতো আগে। এবারে তাড়াহুড়ো করে খব অল্প সময় বিরতি দিয়ে নয় ঘন্টায় শেষ করা হয়েছে এই টুর্নামেন্ট। যদিও তারা এটাকে বলছে আর্চারি লিগ। এবারের সিজেকেএস আর্চারি লিগে অংশ নিয়েছে ৭টি দল। আর এই সাত দলের হয়ে খেলেছে ২৭ জন আর্চার। যেখানে ২১ জন পুরুষ এবং ৬ জন ছিল মহিলা। এবারের লিগে অংশ নেওয়া দল গুলো হচ্ছে ঃ বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র (চট্টগ্রাম), বঙিরহাট ইয়ংম্যান্স ক্লাব, চট্টগ্রাম ফুটবল ক্লাব, কোয়ালিটি ব্লুজ, আগ্রাবাদ নওজোয়ান ক্লাব, আগ্রাবাদ নওজোয়ান গ্রীন এবং এম.এইচ. স্পোর্টিং ক্লাব। যেখানে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র (চট্টগ্রাম) চ্যাম্পিয়ন এবং চট্টগ্রাম ফুটবল ক্লাব রানার্স আপ হওয়ার গৌরব অর্জন করে।

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় সচরাচর সম্ভাবনাহীন ইভেন্ট গুলো গুরুত্ব পায় বেশি। রাগবি যেখানে বেশি গুরুত্ব পায় সেখানে আর্চারি শেষ হয় নয় ঘন্টায়। চুকবল কিংবা সেপাক টাকরো যতটা গুরুত্ব পায় ততটা গুরুত্বও যেন নেই আর্চারির মত ইভেন্টের। অথচ এবারের আর্চারি লিগে অংশ নিয়েছে ঢাকা থেকে আসা আর্চাররাও। কিন্তু নয় ঘন্টায় একটা লিগ আয়োজন করে কি অর্জণ করল জেলা ক্রীড়া সংস্থা সেটা সংশ্লিষ্ট কর্মকর্তারাই ভাল বলতে পারবেন। অবশ্য এধরনের দায়সারা আয়োজন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় নতুন কোন ব্যাপার নয়।

সকালে শুরু হয়ে বিকেলে কিংবা পরদিন সকালে ফাইনাল হয়েছে বিভিন্ন ইভেন্টের তেমন অনেক নজিরইতো রয়েছে। সেখানে আর্চারি না হয় নয় ঘন্টায় শেষ হলো । তাতে কি আর আসে যায়। আরেকটা ইভেন্টতো সম্পন্ন করা হলো। গতকাল সকালে সিজেকেএস জিমনেসিয়ামে প্রধান অতিথি হিসেবে লিগের উদ্বোধন করেন সিজেকেএস সাধারন সম্পাদক আ.জ.ম. নাছির উদ্দিন। সন্ধ্যায় তিনি পুরষ্কারও বিতরন করেন। সময় কিংবা গুরুত্ব বিবেচনা বড় কথা নয়। বড় কথা হচ্ছে এরা একটি ইভেন্ট দারুন সাফল্যের সাথে শেষ করা গেল সেটাই সবচাইতে বড় তৃপ্তি। এই ইভেন্ট থেকে কি পাওয়া গেল না গেল তা নিয়ে ভাবার সময় কই।

পূর্ববর্তী নিবন্ধশেখ রাসেল চ্যালেঞ্জ কাপ ক্রিকেটে খেলোয়াড় রেজিস্ট্রেশন শুরু আজ
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৬.৯৫ কোটি টাকা