ন্যায়-নিষ্ঠা ও দক্ষতার সাথে আইন কর্মকর্তাদের কাজ করতে বললেন জেলা জজ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২ জানুয়ারি, ২০২৩ at ৪:৫২ পূর্বাহ্ণ

জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁঞা বলেছেন, সরকারি আইন কর্মকর্তারা বিচার ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ। ন্যায় নিষ্ঠা ও দক্ষতার সাথে আইন কর্মকর্তাদের কাজ করতে হবে। গতকাল চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে সদ্য নিয়োগপ্রাপ্ত ৬০ জন আইন কর্মকর্তার যোগদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী।

বিশেষ অতিথি ছিলেন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমি। বিচার ব্যবস্থায় মামলা জট বেদনাদায়ক বিষয় উল্লেখ করে জেলা জজ বলেন, যে কোনো মূল্যে মামলার জট কমাতে হবে। এই কাজে রাষ্ট্রপক্ষ এবং প্রতিপক্ষের আইনজীবীদের আন্তরিকভাবে কাজ করতে হবে। পক্ষগুলো আপসে মামলা প্রত্যাহার করতে উৎসাহিত হলে বিষয়টি অগ্রাধিকার দিতে হবে। বিচার প্রার্থী জনগোষ্ঠীর ন্যায় বিচার পাওয়া তাদের সাংবিধানিক অধিকার। কোনো অবস্থাতে এই অধিকার থেকে তাদের বঞ্চিত করে যাবে না। তিনি বলেন, এ দেশের অধিকাংশ মানুষ শান্তি প্রিয়। গুটি কয়েক দুষ্ট প্রকৃতির লোক সমাজে অস্থিরতা করে। তাদের আইনের আওতায় এনে উপযুক্ত বিচার করে সমাজে শান্ত পরিবেশ বজায় রাখতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমি বলেছেন, বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে। দেশের মানুষের বিচার ব্যবস্থার উপর আস্থা রয়েছে।

এই আস্থা আমাদের রক্ষা করতে হবে। সভাপতির বক্তব্যে জেলা পিপি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, বিচার ব্যবস্থাকে গতিশীল ও ন্যায় বিচার প্রতিষ্ঠা করার কাজে আমাদের সরকারি আইন কর্মকর্তাদের ভূমিকা রাখতে হবে। ন্যায় বিচার প্রতিষ্ঠায় যোগ্যতার সাথে কাজ করতে হবে। সভায় সকল আইন কর্মকর্তাদের পরিচয়পত্র বিতরণ করার মধ্য দিয়ে সভার কাজ সমাপ্ত হয় এবং নবাগত আইন কর্মকর্তাদের বিভিন্ন আদালতে দায়িত্ব বণ্টন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় আহত মোটরসাইকেল আরোহীর মৃত্যু
পরবর্তী নিবন্ধসুখছড়ি মৌলভীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব