ন্যাটো চাই না, নিরপেক্ষ দেশ হিসেবে সুরক্ষার নিশ্চয়তা চাই : ইউক্রেন

আজাদী ডেস্ক | বুধবার , ৩০ মার্চ, ২০২২ at ১১:১২ পূর্বাহ্ণ

নতুন বাঁক নিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি। ইস্তানবুলে বৈঠকে ইউক্রেন জানাল তারা আর ন্যাটোর সদস্যপদ নয়, নিরপত্তা চায়। যে ন্যাটোর কারণে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে নেমেছে রাশিয়া, যুদ্ধের ৩৪তম দিনে সেই ন্যাটোর দাবি থেকে সরে গেল ইউক্রেন। শান্তি বৈঠকে ইউক্রেন জানাল, সুরক্ষার নিশ্চয়তা চাই তাদের। পশ্চিমের দেশগুলির কাছে ন্যাটোর মতো কিংবা ন্যাটোর চেয়ে ভাল সুরক্ষার নিশ্চয়তা চেয়েছে তারা।
ইউক্রেনের তরফে অংশ নেওয়া এক কূটনীতিক ডেভিড আরখেমিয়া বলেন, আমরা নিরাপত্তার গ্যারান্টির একটি আন্তর্জাতিক প্রক্রিয়া চাইছি। যেখানে গ্যারান্টার দেশগুলি ন্যাটোর ৫ নম্বর অনুচ্ছেদের অনুরূপে কাজ করবে।
প্রসঙ্গত, ন্যাটোর সনদের ৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, ন্যাটো অন্তর্ভুক্ত দেশের কোনো একটি দেশ হামলার মুখোমুখি হলে, অন্যেরা তার সাহায্যে এগিয়ে আসে। রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনায় ইউক্রেন জানিয়েছে, তেমনই নিশ্চয়তা চাই তাদের। আর ‘গ্যারান্টার’ হিসাবে তারা পাশে চেয়েছে আমেরিকা, চিন এবং ব্রিটেনকে। তাছাড়া কানাডা, জার্মানি, ইসরায়েল, ইতালি, পোল্যান্ড ও তুরস্কের সহায়তা আশা করেছে তারা। উল্লেখ্য, চীন ও ইসরায়েল ছাড়া ইউক্রেন উদ্ধৃত বাকি দেশগুলি ন্যাটো সদস্য।
ইউক্রেনের তরফে ওই কূটনীতিক বলেন, বাকি দেশগুলি আমাদের নিরাপত্তার নিশ্চয়তা দিলে আমরা নিরপেক্ষ মর্যাদা গ্রহণ করব। ইউক্রেন আর কোনো ‘সামরিক-রাজনৈতিক জোটে’ যোগ দেবে না।
অন্য দিকে রাশিয়া তার শর্তে জানিয়েছে, আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোয় ইউক্রেন যোগ দিতে পারবে না। তাছাড়া, দোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলকে স্বশাসনের অধিকার ফিরিয়ে দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধরমজানে সিএনজি স্টেশনে গ্যাস মিলবে না ৬ ঘণ্টা
পরবর্তী নিবন্ধইউক্রেন যুদ্ধে বড় বাঁক, কিয়েভে সেনা কমানোর ঘোষণা মস্কোর