নিষেধাজ্ঞা নিয়ে হুঁশিয়ারি পুতিনের

রুশ প্রেসিডেন্টকে খুন করার আহ্বান মার্কিন সিনেটরের

আজাদী ডেস্ক | শনিবার , ৫ মার্চ, ২০২২ at ৭:৪৬ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ার করে বলেছেন, যারা ইউক্রেনে রুশ অভিযানের বিরোধিতা করছে, তারা যেন তার দেশের ওপর আরো নিষেধাজ্ঞা জারি করে পরিস্থিতির অবনতি না ঘটায়। এক সরকারি সভায় ভাষণ দেওয়ার সময় তিনি এ কথা বলেন। অন্যদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে খুন করার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিনিয়র সিনেটর লিন্ডসে গ্রাহাম। বৃহস্পতিবার সন্ধ্যায় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ আহ্বান জানান।
বাংলানিউজের খবর থেকে জানা যায়, পুতিনের ভাষণটি রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে থাকা রশিয়া টিভি ২৪ চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। এতে প্রতিবেশী দেশের প্রতি রাশিয়ার কোনো অসৎ উদ্দেশ্য নেই বলেও মন্তব্য করেন তিনি। পুতিন জানান, সম্পর্কের অবনতি ঘটে এমন কোনো পদক্ষেপ প্রতিবেশী দেশগুলো নেবে না বলে রাশিয়া মনে করে। তার মতে, সম্পর্ক কীভাবে স্বাভাবিক করা যায়, কীভাবে সহযোগিতা আরো বাড়ানো যায়, সেটা নিয়েই সবার চিন্তা করা উচিত।
এদিকে নিষেধাজ্ঞা নিয়ে পুতিনের মন্তব্য এমন সময় এলো যখন রাশিয়ার ওপর কীভাবে চাপ বাড়ানো যায় তার পথ খুঁজে বের করার জন্য পশ্চিমা দেশের পররাষ্ট্র মন্ত্রীরা ব্রাসেলসে বৈঠক শুরু করেছেন।
অন্যদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের সিনিয়র সিনেটর লিন্ডসে গ্রাহাম ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে পুতিনকে হত্যা করার জন্য ‘রাশিয়ার কাউকে’ আহ্বান জানান। তিনি বলেন, এটা কিভাবে শেষ হবে? রাশিয়ার কাউকে না কাউকে এই লোকটিকে হত্যা করতে হবে।

পরে একাধিক টুইট বার্তায় একই ধরনের আহ্বানের পুনরাবৃত্তি করেছেন লিন্ডসে গ্রাহাম। একটি টুইট বার্তায় তিনি বলেন, একমাত্র যে লোকেরা এই কাজটি করতে পারে, তারা হলো রাশিয়ার জনগণ। আরেক টুইট বার্তায় তিনি রোমান শাসক জুলিয়াস সিজার হত্যার অন্যতম হোতা বন্ধু মার্কাস ব্রুটাসের প্রসঙ্গ টেনে বলেন, রাশিয়ায় কি কোনো ব্রুটাস আছে?

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে করোনা শনাক্তের হার ১ শতাংশের কম
পরবর্তী নিবন্ধইউক্রেনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলা