নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে লেগুনা

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক

লোহাগাড়া প্রতিনিধি | শনিবার , ৫ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৩৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে নিষেধাজ্ঞা উপেক্ষা করে দাপটের সঙ্গে চলাচল করছে লেগুনা। রুট পারমিট না থাকলেও মহাসড়কে লেগুনা চালকরা যাত্রী বহন করছেন। যার কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। বিপদজ্জনক ও প্রাণঘাতী যান ‘লেগুনা’ এখন আতংকের নাম।
সরেজমিনে দেখা যায়, নিয়মনীতি তোয়াক্কা না করে আইন-শৃঙ্খলা বাহিনীর সামনেই মহাসড়কে অবাধে চলাচল করছে নিষিদ্ধ লেগুনা। মহাসড়কে সহজলভ্য যান হিসেবে লেগুনা বেশ জনপ্রিয়। পরিবহন স্বল্পতায় অনেকটা বাধ্য হয়ে লেগুনায় চলাচল করছে যাত্রীরা। আর এতে অকালে মহসাড়কে ঝড়ে যাচ্ছে প্রাণ। রাজনৈতিক ছত্রছায়ায় সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে লোহাগাড়া সদর বটতলী স্টেশনের আইস পার্ক ও এমদাদিয়া মার্কেটের সামনে মহাসড়ক দখল করে গড়ে তুলেছে অবৈধ লেগুনার স্ট্যান্ড। নিষিদ্ধ এসব লেগুনা বটতলী স্টেশন থেকে চকরিয়া ও কেরানীহাট পর্যন্ত যাত্রী নিয়ে যাতায়াত করে। লেগুনার অধিকাংশ চালক অপ্রাপ্ত বয়স্ক ও অদক্ষ। যার ফলে মহাসড়কে প্রায় সময় দুর্ঘটনা ঘটে থাকে। এছাড়া মহাসড়কে নিষিদ্ধ সিএনজি চালিত অটোরিকশা, ব্যাটারি চালিত রিকশা, ভ্যান ও মালবাহী ভটভটিও দাপটের সাথে চলাচল করছে।
জানা যায়, মালামাল পরিবহনের জন্য এসব লেগুনা ব্যবহার করা হয়। কিন্তু এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী লেগুনায় ছাউনী ও সিট বসিয়ে অবৈধভাবে যাত্রী পরিবহন করছে। এছাড়া পুরাতন মাইক্রোবাস কেটেও লেগুনা তৈরি করা হয়। এসব গাড়িতে যাত্রী বহন খুবই ঝুঁকিপূর্ণ। যার ফলে ঘটছে দুর্ঘটনাও। সংশ্লিষ্ট প্রশাসন মাঝে মধ্যে লোভ দেখানো অভিযান পরিচালনা করেন। কিন্তু তা থিতু হয় না। এছাড়া কোনো ভিআইপি মহাসড়ক অতিক্রম করার খবরে পূর্ব থেকে নিষিদ্ধ গাড়ি রাস্তায় চলাচল বন্ধ করে দেয় প্রশাসন।
ভিআইপি চলে যাবার পর পুনরায় মহাসড়ক দখলে নেয় নিষিদ্ধ এসব যানবাহন। নিষিদ্ধ গাড়ি নিয়ে অদক্ষ চালক মহাসড়কে দাপটের সাথে চলাফেরা করায় প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। ২০২০ সনের ২১ মার্চ মহাসড়কে উপজেলার চুনতি জাঙ্গালিয়া এলাকায় সড়ক দুর্ঘটনায় লেগুনার ১৫ যাত্রী ঘটনাস্থলে নিহত হয়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন লেগুনা চালক জানান, সংশ্লিষ্ট প্রশাসনকে ম্যানেজ করে মহাসড়কে লেগুনা চালাতে হয়। প্রতিটি গাড়ির জন্য মাসে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা করে দিতে হয়। টাকা না দিলে মামলা দেয়া হয়। তাই বাধ্য হয়েই টাকা দিয়ে মহাসড়কে গাড়ি চালাতে হচ্ছে।
নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার সভাপতি মোজাহিদ হোসাইন সাগর জানান, মহাসড়কে তিন চাকার গাড়ি ও লেগুনা চলাচল নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু চট্টগ্রাম-কঙবাজার মহাসড়কে দাপটের সাথে চলছে এসব নিষিদ্ধ যানবাহন। যার ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। হচ্ছে প্রাণহানী। নিষিদ্ধ এসব যানবাহন মহাসড়কে চলাচল বন্ধ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।
লোহাগাড়া ট্রাফিক বিভাগের সার্জেন্ট মাহমুদুল ইসলাম বলেন, মহাসড়কে সিএনজি চালিত অটোরিকশা, ব্যাটারি চালিত রিকশা, ভ্যান, লেগুনা ও মালবাহী ভটভটি চলাচল নিষিদ্ধ। মহাসড়কের উভয় পাশে ৩০ ফুট পর্যন্ত দেখার দায়িত্ব হাইওয়ে পুলিশের। আমরা স্টেশনে যানজট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।
কিছু লেগুনার রুট পারমিট আছে দাবি করে দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুল ইসলাম বলেন, মহাসড়কে রুট পারমিট ছাড়া লেগুনার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। এছাড়া মহাসড়কে নিষিদ্ধ গাড়ির বিরুদ্ধেও নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধদশ বছর ধরে কেনা হয়নি কোনো বই
পরবর্তী নিবন্ধইউপিডিএফের ব্যারাক, ডিউটি পোস্ট ও অস্ত্রাগার ধ্বংস