দশ বছর ধরে কেনা হয়নি কোনো বই

মীরসরাই পাবলিক লাইব্রেরি

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ৫ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৩৫ পূর্বাহ্ণ

দীর্ঘ তিন দশক ধরে অভিভাবকহীন অবস্থায় চলছে মীরসরাই পাবলিক লাইব্রেরি। নাগরিকদের জ্ঞানচর্চার সুযোগ অবারিত করতে সরকারিভাবে পাবলিক লাইব্রেরি চালু করলেও এর কোনো সুফল পাচ্ছে না মীরসরাইবাসী। শুধু কয়েকটি পত্রিকা পাঠের মধ্যেই সীমাবদ্ধ এর কার্যক্রম। প্রচুর পাঠক থাকা সত্ত্বেও নেই বই ও উপযুক্ত পরিবেশ। কেয়ারটেকার দিয়েই চলছে লাইব্রেরিয়ানের দায়িত্ব।
গত ১৫ বছর ধরে এই লাইব্রেরির দায়িত্বে আছেন আবু তাহের নামে এক ব্যক্তি। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সপ্তাহের ৫ দিন খোলা থাকে লাইব্রেরি। শুক্রবার ও শনিবার সরকারি ছুটির দিন হওয়ায় বন্ধ থাকে। অথচ সপ্তাহের ছুটির দিন চাকুরিজীবীসহ ছাত্র-ছাত্রীরা ফ্রি থাকেন বই পড়ার জন্য কিন্তু সে সময় বন্ধ থাকে লাইব্রেরি। সরেজমিনে দেখা যায়, দুটি আলমারী এবং দুটি সেলফে কিছু বই আছে, সেগুলো অনেক পুরোনো। ১২টি চেয়ার আর ৩টি টেবিল ভালো আছে; ৬টি চেয়ার ভাঙা অবস্থায় পড়ে আছে দীর্ঘদিন। দশ বছর আগে নতুন বই আনা হয়েছে লাইব্রেরিতে। বাসায় নিয়ে গিয়ে বই পড়ার সুযোগ নেই বলে কেউ লাইব্রেরিতে আসে না। আর এলেও বসে বই পড়ার মতো কোন অবস্থা নেই। স্যাঁতস্যাঁতে ফ্লোর, ভাঙ্গা চেয়ার, অন্ধকারছন্ন কক্ষে প্রবেশ মাত্র শরীর শিউরে উঠে। মনে হয় যেন কোলাহলমুক্ত নির্জন ভূতের বাড়ি।
যে বইগুলো আছে তাও সবসময় আলমারীতে তালাবদ্ধ থাকে। ফলে বই পড়তে আসার জন্য কেউ আর তেমন আগ্রহ দেখায় না। তাছাড়া উপজেলা সড়ক উঁচু করে আরসিসি ঢালাই দিয়ে দেওয়ায় এবং জেলা পরিষদ ডাক বাংলোর ড্রেন দীর্ঘদিন পরিষ্কার না করায় উপজেলার অন্যান্য স্থাপনার চেয়ে পাবলিক লাইব্রেরির ফ্লোর নিচু হয়ে গেছে। ফলে সামান্য বৃষ্টির পানিতে লাইব্রেরির ফ্লোরে পানি উঠে যায়।
সরেজমিনে দেখা যায়, পাঠকশৃন্য অবস্থায় রয়েছে লাইব্রেরি কক্ষ। টেবিলে কিছু দৈনিক পত্রিকা ছড়িয়ে ছিটিয়ে আছে। লাইব্রেরির দায়িত্বে থাকা আবু তাহের বলেন, আমি দীর্ঘ ১৫ বছর ধরে এই লাইব্রেরির তত্ত্বাবধানে আছি। আমার পদ কি আমি জানি না। এর মধ্যে লাইব্রেরিয়ান পদে দুজন কর্মকর্তা এসেছিলেন। দুই তিন মাসের বেশি তারা থাকেননি।
লাইব্রেরিতে নিয়মিত পত্রিকা পড়তে যাওয়া একাধিক পাঠক নাম প্রকাশ না করার শর্তে বলেন, এখানে নেই আগের মত পাঠক সমাগম। সারাদিন কিছু খালি চেয়ার আর অগোচালো কিছু পত্রিকা পড়ে থাকে। এখানে নেই নতুন বইয়ের সংগ্রহ। তরুণ প্রজন্ম নতুন নতুন বিজ্ঞানভিত্তিক বই পড়তে পছন্দ করে। কিন্তু পাঠাগারের সেলফে নেই তেমন কোন উল্লেখযোগ্য খ্যাতিমান লেখকের বই।
মীরসরাই বিশ্ববিদ্যালয় কলেজের একাধিক শিক্ষার্থী জানায়, জ্ঞানচর্চার জন্য মীরসরাই পাবালিক লাইব্রেরিতে একাধিকাবার গিয়েছিলাম। এখানে শিক্ষার্থীদের উপযোগী কোন বই নেই। নিজামপুর কলেজের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী সানোয়ার ইসলাম রনি বলেন, যেসব বই পাওয়া যায় তারও কোনটার আবার গুরুত্বপূর্ণ পৃষ্ঠা বা ছবিগুলো থাকে কাটা ছেঁড়া। তাছাড়া বেশিরভাগ বইয়ের মধ্যে একদিকে যেমন ধূলোর আস্তরণ তেমনি অন্য দিকে পাঙ্গাস পড়ে নষ্ট হচ্ছে পাতা।
এ বিষয়ে মীরসরাই উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান বলেন, এটি জেলা পরিষদ কর্তৃক পরিচালনাধীন। উপজেলার উন্নয়ন কর্মসূচিতে এই লাইব্রেরিকেও সম্পৃক্ত করা হয়েছে। পাবলিক লাইব্রেরির আধুনিকায়ন এবং বহুতল ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আমি লিখিতভাবে জানিয়েছি। আশা করছি মীরসরাইবাসী অচিরেই একটি আধুনিক পাবলিক লাইব্রেরির সুফল পাবে।

পূর্ববর্তী নিবন্ধদুদিন বন্ধ থাকবে সাজেকের পর্যটন স্পট
পরবর্তী নিবন্ধনিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে লেগুনা