নির্মাণ-সংশ্লিষ্ট পণ্যের আকাশ ছোঁয়া মূল্যবৃদ্ধিতে বিপাকে পুুরো সেক্টর

ইঞ্জিনিয়ার মোহাম্মদ আনোয়ার হোসেন

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৫:৩৬ পূর্বাহ্ণ

বিদ্যমান সংকটে পুরো সেক্টরের অবস্থা টালমাটাল মন্তব্য করে চট্টগ্রামের শীর্ষস্থানীয় আবাসন প্রতিষ্ঠান এপিক প্রপার্টিজ লিমিটেডের পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেছেন, নির্মাণ-সংশ্লিষ্ট প্রতিটি পণ্যের আকাশ ছোঁয়া মূল্য বৃদ্ধির কারণে পুরো সেক্টর বিপাকে পড়েছে। দেশের এমন কোনো নির্মাতা প্রতিষ্ঠান নেই যারা সংকটে পড়েনি। এই সেক্টরে বড়-ছোট সব ব্যবসায়ীই আজ সংকটে পড়েছেন। অস্তিত্ব রক্ষার সংগ্রাম করছেন। নির্মাণ সামগ্রীর দাম প্রতিদিনই ক্রয়ক্ষমতার বাইরে চলে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, মূল্যবৃদ্ধির এই ধাক্কায় বড় ব্যবসায়ীরা কোনো রকমে টিকে গেলেও ছোটখাটো বহু ব্যবসায়ী বাজার থেকে ছিটকে পড়বেন, যা পুরো সেক্টরের জন্য অশনী সংকেত।
তিনি বলেন, করোনাকালে আমাদের এই সেক্টরের অবস্থা শোচনীয় হয়ে উঠেছিল। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছিলাম। ইতিবাচক একটি আবহ তৈরি হয়েছিল। চারদিকে একটি পরিবর্তন আসছিল। মানুষ ফ্ল্যাট ক্রয় করতে এগিয়ে এসেছিলেন। অনেক ফ্ল্যাটের বুকিংও হয়েছে। বেচাবিক্রি হয়েছে। কিন্তু নির্মাণ সামগ্রীর অস্বাভাবিক মূল্যবৃদ্ধি আমাদের সব আয়োজনকে গলা টিপে ধরছে।
ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন বলেন, আবাসন খাত অনেক বড় একটি শিল্প। এই শিল্পের সাথে শুধু গুটিকয়েক নির্মাতা বা আবাসন ব্যবসায়ী জড়িত নয়, হাজার হাজার মানুষ জড়িত। বিশাল এই জনগোষ্ঠীর জন্য পুরো সেক্টরটিকে রক্ষা করতে হবে। আর এক্ষেত্রে সরকারকেই এগিয়ে আসতে হবে। রাষ্ট্রীয় পর্যায়ে উদ্যোগ গ্রহণ করা না হলে এই সেক্টরকে টিকিয়ে রাখা কঠিন হবে।
তিনি বলেন, আবাসন খাতকে রক্ষা করতে সরকারকে এখনই একটি নীতি গ্রহণ করতে হবে। নিশ্চিত করতে হবে প্রয়োজনীয় ট্রেড সুবিধা। সরকারের সুদৃষ্টিতেই কেবল এই খাতে দেখা দেয়া সংকটের উত্তরণ সম্ভব।

পূর্ববর্তী নিবন্ধএভাবে কাঁচামালের দাম লাগামহীন হলে অস্তিত্ব বিপন্ন হবে
পরবর্তী নিবন্ধমূল্য বৃদ্ধি নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে হবে