নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের কথা ভাবা উচিত

নাসির মিঞা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ জানুয়ারি, ২০২৩ at ৯:১৭ পূর্বাহ্ণ

এভাবে একের পর এক গ্যাস, পানি, তেল ও বিদ্যুতের দাম ক্রমান্বয়ে বাড়তে থাকলে এক সময় নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারগুলো হারিয়ে যাবে বলে আক্ষেপ করেছেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সদস্য ও হোটেল কুইনের স্বত্বাধিকারী মোহাম্মদ নাসির মিঞা।
গ্রাহক পর্যায়ে আবার ১৫ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানোকে তিনি নিম্ন মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত পরিবার গুলোর জন্য ‘মরার উপর খাঁড়ার ঘা’ বলে মন্তব্য করেছেন।

গতকাল এই বিষয়ে নগরীর মোগলটুলি এলাকার এই ব্যবসায়ীর সাথে কথা হলে তিনি আজাদীকে বলেন, কয়েক মাস আগে জ্বালানি তেলের দাম বাড়ানোর (গত আগস্টে) পর বেড়েছে বেশির ভাগ পণ্য ও সেবার খরচ। এবার বাড়ছে বিদ্যুতের দাম। এভাবে একের পর এক তেলের দাম, গ্যাসের দাম, পানির দাম এবং বিদ্যুতের দাম বাড়তে থাকলে মধ্যবিত্ত পরিবারের অস্তিত্ব থাকবে না।

এমনিতেই বাজারে নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী অবস্থায় আমাদের মতো সাধারণ ব্যবসায়ী-চাকরীজীবীদের দৈনন্দিন জীবন নির্বাহ করা খুব কঠিন হয়ে উঠেছে। ফের বিদ্যুতের ১৫ শতাংশ দাম বাড়ার ফলে সবচেয়ে খারাপ পরিস্থিতিতে পড়তে হবে। এই কথা সরকারের ভাবা উচিত। আমরা সরকারের উন্নয়ন-আদর্শের প্রতি আস্থা ও বিশ্বাসী হলেও আমাদের আজ বলতে হচ্ছে ১৫ শতাংশ বিদ্যুতের দাম বাড়ানোর আগে নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্তদের কথা একবার ভাবা উচিত। মানুষের তো আয় সেভাবে বাড়ছে না।

এতে নিম্ন আয়ের মানুষ আরও দুর্ভোগে পড়বে বলেও জানান তিনি। করোনাকালেও মানুষ ছিল অর্থনৈতিকভাবে ভীষণ কষ্টের মধ্যে। সে মন্দাভাব কাটিয়ে ওঠার আগেই জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বাড়িয়ে মানুষকে আঘাত করা হচ্ছে।

ব্যবসায়ী নাসির মিঞা বলেন, আমরা স্বল্প আয়ের মানুষ। একজনের আয় দিয়ে সংসার চলে না। নিত্যপণ্যের বাজারে প্রায় প্রতি সপ্তাহেই বেড়ে চলেছে মাছ, সবজি, মাংসের দাম। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি বিনীত আবেদন নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের তালিকা করে তাদের ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ ফ্রি করে দেয়া হোক এবং অর্থনৈতিক পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এসব পরিবারে প্রণোদনা দেয়া হোক।

পূর্ববর্তী নিবন্ধগ্রেপ্তার মোস্তাকিমের জামিন নামঞ্জুর
পরবর্তী নিবন্ধশুল্ক হ্রাস বা প্রত্যাহার করে দাম না বাড়ানোর সুযোগ রয়েছে