নিত্যপণ্যের দাম বেঁধে দিতে আরও ৭ দিন

| শনিবার , ১৭ সেপ্টেম্বর, ২০২২ at ৩:৩১ পূর্বাহ্ণ

অত্যাবশ্যকীয় পণ্যের দাম প্রতি মাসে বেঁধে দিতে সরকারের তরফে যে উদ্যোগের কথা জানানো হয়েছিল তা বাস্তবায়নে আরেক সপ্তাহ সময় চাইলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেছেন, বিশ্ববাজারের মূল্য পরিস্থিতি বিবেচনায় নিয়ে দেশের বাজারে আপাতত ৯টি পণ্যের দাম নির্ধারণ করে দিতে উদ্যোগ নেওয়া হয়েছিল। আগামী সাত দিনের মধ্যে হয়ত তা করা সম্ভব হবে। সব দোকানে এই তালিকা ঝুলিয়ে দেওয়া হবে; কেউ যাতে বাড়তি দাম নিতে না পারে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি। খবর বিডিনিউজের।
বর্তমান বাজার পরিস্থিতিতে অনুষ্ঠানে বক্তৃতাকালে শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবি যৌক্তিক বলেও মন্তব্য করেন। বর্তমান বাজার পরিস্থিতি ও বিশ্বব্যাপী মূল্যস্ফীতির কারণে পোশাক শ্রমিকদের মজুরি পর্যালোচনা করা প্রয়োজন বলেও মনে করেন তিনি। গত ৩০ অগাস্ট বাণিজ্য মন্ত্রণালয়ের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য, সরবরাহ ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত সভায় কয়েকটি নিত্যপণ্যের দাম নির্ধারণ করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। তখন জানানো হয়েছিল, ১৫ দিনের মধ্যে ট্যারিফ কমিশন এসব পণ্যের দেশীয় ও আন্তর্জাতিক বাজার পরিস্থিতি মূল্যায়ন করে একটা যৌক্তিক মূল্য ঘোষণা করবে। ওই বৈঠকের দুই সপ্তাহ পেরোনোর পর আরও সাত দিন সময়ের কথা জানালেন মন্ত্রী।
মন্ত্রী বলেন, আমরা ট্যারিফ কমিশনকে ১৫ দিন সময় দিয়েছি। আরও হয়তো ৭ দিন সময় লাগবে এ কাজে। আপাতত রড, সিমেন্টের পাশাপাশি চাল, গম (আটা, ময়দা), ভোজ্যতেল (সয়াবিন, পাম), পরিশোধিত চিনি, মশুর ডাল, পেঁয়াজ ও ডিমের বাজার পরিস্থিতি নিয়ে আলোচনা হচ্ছে। বাজার পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে আরও নতুন নতুন পণ্য এর সঙ্গে যোগ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধআগামীতে কর্ণফুলী উপজেলা সুন্দর শহরে পরিণত হবে : ভূমিমন্ত্রী
পরবর্তী নিবন্ধএসএসসির ঘুমধুম কেন্দ্র উখিয়ার কুতুপালং স্কুলে স্থানান্তর