নিজ আঙিনায় দুর্বার তামিম

দুই সেঞ্চুরির ম্যাচে ঢাকার ৯ উইকেটে জয়

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২৯ জানুয়ারি, ২০২২ at ৭:২৮ পূর্বাহ্ণ

আগের দিন সংবাদ সম্মেলন করে তামিম ইকবাল জানিয়ে দিয়েছিলেন আগামী ছয়মাস তিনি জাতীয় দলের হয়ে টিটোয়েন্টি ক্রিকেট খেলবেন না। এর পর হয়তো ফিরবেন, তাও নির্ভর করবে অনেক যদি কিন্তুর ওপর। সে সাথে সংবাদ সম্মেলনে একটি প্রত্যাশার কথাও জানিয়ে দিয়েছিলেন তামিম। তা হচ্ছে হয়তো আগামী ছয়মাস পর বাংলাদেশ দলে তামিমকে আর প্রয়োজন পড়বে না। পরদিন অর্থাৎ গতকাল শুক্রবার ব্যাট হাতে তামিম যেন মনে করিয়ে দিলেন ছয়মাস কেন ছয় বছরেও তামিমের বিকল্প জন্ম হওয়া অসম্ভব।

গতকালের তামিমের ইনিংসটা যেন অনেক প্রশ্নের জবাব। এ যেন উপেক্ষার জবাব। নিজের মাঠে তামিম যেন

দুরন্ত দুর্বার। ব্যাট হাতে প্রতিপক্ষের বোলারদের করলেন কচু কাটা। ছড়ালেন রানের ফুলঝুড়ি। আর তামিম ব্যাট হাতে এমন এক সময় ঝড়টা তুললেন যখন ঢাকার মাঠে তিন ম্যাচ হেরে তার দল যখন এক রকম খাদের কিনারায়। কতটা শৈল্পিক এবং নান্দনিক হতে পারে টিটোয়েন্টির ব্যাটিং তারই যেন প্রদর্শনী করলেন তামিম। সেই সাথে সেঞ্চুরি করে দিলেন ক্যারিবীয়ান তারকা লিন্ডল সিমন্সের সেঞ্চুরির জবাবও। এটি বিপিএলে তামিমের দ্বিতীয় সেঞ্চুরি। ২০১৯ সালে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১৪১ রান করেছিলেন ঢাকার বিপক্ষে। তামিমের দুর্দান্ত ব্যাটিংয়ে সুবাধে দারুণ জয় পেয়েছে তার দল ঢাকা। সিলেট সান রাইজার্সকে ৯ উইকেটে পরাজিত করে ঢাকা তুলে নিল দ্বিতীয় জয়।

একেবারে নিখুত সব শট খেলেছেন তামিম। কখনো গড়িয়ে আবার কখনো উড়িয়ে বার বার বলকে পাঠিয়েছেন সীমানার ওপারে। ৭১ রানের মাথায় একটি সুযোগ দিয়েছিলেন তামিম। কিন্তু মুক্তার আলির বলে ফাইন লেগে ক্যাচটি নিতে পারেননি আলাউদ্দিন। যদিও একটু কঠিনই ছিল ক্যাচটি। তামিম পৌঁছে গেছেন তার কাঙ্খিত লক্ষ্যে। সে সাথে দলকে পাইয়ে দিয়েছেন বিশাল এক জয়।

টসে হেরে ব্যাট করতে নামা সিলেট সানরাইজার্স শুরুটা ভালই করেছিল। দুই ওপেনার এনামুল হক এবং লিন্ডল সিমন্স ৫০ রানের জুটি গড়েন। এবাদতের বলে ছক্কা মারতে গিয়ে সীমানার কাছে ধরা পড়েন এনামুল হক। ১৬ বলে ১৮ রান করেন এই ওপেনার। এরপর মিথুন এসে ১০ রান স্থায়ী ছিলেন সিমন্সের সাথে। কাইস আহমেদের বলে বোল্ড হয়ে ফিরেন মিথুন ৬ রান করে। কলিন ইনগ্রামকে রানের খাতা খুলতে দেননি মাশরাফি। নিজের চতুর্থ ওভারে দারুণ এক ফিরতি ক্যাচ নিয়ে মাশরাফি ফেরান ইনগ্রামকে। ৫০ রানের উদ্বোধনী জুটিটা হঠাৎ পরিণত হয় ৩ উইকেটে ৬৫ রানে। চতুর্থ উইকেটে রবি বোপারাকে নিয়ে ৪২ বলে ৬৩ রান যোগ করেন সিমন্স। সেখানে বোপারার অবদান মাত্র ১৫ বলে ১৩ রান। বোপারার রান আউটে ভাঙ্গে এ জুটি। তবে সিমন্সের তাণ্ডব থামেনি। ব্যাটকে তলোয়ার বানিয়ে একরকম কচু কাটাই করেছে ঢাকার বোলারদের। শেষ পর্যন্ত থেমেছেন এই ক্যারিবীয়ান। তবে তার আগে তুলে নেন বিপিএলের এবারের আসরের প্রথম সেঞ্চুরি। ঝড়ের বেগে তুলে নেওয়া সেঞ্চুরিটা এসেছে সিমন্সের মাত্র ৫৯ বলে। যেখানে ১২টি চার এবং ৪টি ছক্কার মার ছিল। সেঞ্চুরির পর আরো ভয়ংকর হয়ে উঠার আভাস দিচ্ছিলেন সিমন্স। আর তখনই তাকে ফেরান স্বদেশী আন্দ্রে রাসেল। একেবারে সীমানায় দারুণ এক ক্যাচ নেন তামিম। তবে তার আগে ৬৫ বলে ১৪টি চার এবং ৫টি ছক্কার সাহায্যে ১১৬ রান করে আসেন সিমন্স। মূলত সিমন্স ঝড়েই সিলেটের স্কোর গিয়ে দাড়ায় ১৭৫ রানে। ৮ বলে ১৩ রান করে অপরাজিত ছিলেন অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত। ঢাকার পক্ষে একটি করে উইকেট নেন মাশরাফি, আন্দ্রে রাসেল, এবাদত হোসেন এবং কাইস আহমেদ।

১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই মারমুখি ঢাকার দুই ওপেনার তামিম এবং শাহজাদ। শুরুর দিকে শাহজাদকে এক রকম দর্শক বানিয়ে রাখেন তামিম। আর নিজে ব্যাট হাতে ঝড় তুলতে থাকেন। উদ্বোধনী জুটিটাকে ৫০, ১০০ করে নিয়ে যান ১৫০ এ। তারপরও থামেননি দুজন। দ্রুতই ঘুরাতে থাকে রানের চাকা। যেখানে মোটেও বাধা হয়ে দাঁড়াতে পারছিল না সিলেটের বোলাররা। তামিম হাফ সেঞ্চুরি তুলে নেন ২৮ বলে। আর সেঞ্চুরি তুলে নেন ৬১ বলে। যেখানে চার ১৬টি আর ছক্কা ৩টি। সেঞ্চুরির পর তামিমের উদযাপনেও কেমন যেন একটি জবাব দেওয়ার চিহ্ন দেখা গেছে। তামিমকে দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়া শাহজাদও এক সময় হাত খুলে খেলতে শুরু করে। তুলে নেন হাফ সেঞ্চুরি। দল যখন জয় থেকে মাত্র ৩ রান দুরে তখন ফিরেন শাহজাদ। আর তাতেই ভাঙ্গে ১৭৩ রানের উদ্বোধনী জুটি। যা বিপিএলে সর্বোচ্চ উদ্বোধনী জুটির রেকর্ড। ৩৯ বলে ৫৩ রান করে ফিরেন শাহজাদ। পরের বলেই চার মেরে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন তামিম। ৬৪ বলে ১১১ রান করে অপরাজিত থাকেন তামিম। যেখানে ১৭টি চার এবং ৪টি ছক্কার মার ছিল। ১৮ বল হাতে রেখেই জয় তুলে নেয় ঢাকা।

বিপিএলে আজ শনিবার দুপুর ১২:৩০ মিনিটে প্রথম ম্যাচে অংশ নিবে খুলনা ও বরিশাল। দিনের দ্বিতীয় ম্যাচে বিকেল ৫:৩০ মিনিটে মুখোমুখি হবে চট্টগ্রাম ও সিলেট।

পূর্ববর্তী নিবন্ধভোগ্যপণ্যের ঊর্ধ্বমুখী চাপ মধ্যবিত্তের নাভিশ্বাস
পরবর্তী নিবন্ধদেশে শনাক্তের হারে রেকর্ড, নতুন মৃত্যু ২০