নিজের ব্যাটিং স্টাইল বদলাতে চান না তামিম

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২২ মে, ২০২১ at ৬:২৪ পূর্বাহ্ণ

তামিমের ব্যাটিং এর ধরন, তার স্ট্রাইক রেট এসব নিয়ে কম কথা শুনতে হয়নি। টেস্টে তার ব্যাটিং নিয়ে কেউ প্রশ্ন না করলেও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে তামিম এর ব্যাটিং মনে ধরছেনা অনেকের। তবে তামিম সে সব নিয়ে আর ভাবতে চাননা। শুধু তাই নয় নিজের ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে আর প্রশ্ন শুনতে চান না তিনি। গত ৪-৫ বছর ধরে যেভাবে খেলছেন সেভাবেই ব্যাটিং করবেন বলে পরিষ্কার জানিয়ে দিয়েছেন তামিম। এভাবেই সফলতা আসায় কোনো পরিবর্তনের পক্ষে নন তিনি। গতকাল শুক্রবার দুপুরে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে ব্যাটিং অ্যাপ্রোচের বিষয়ে করা প্রশ্নের জবাবে তামিম বলেছেন, আমার ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে মনে হয় আমি অনেক কথা বলেছি অনেকবার। এটা কখনও থামে না। প্রশ্ন আসতেই থাকে। আমি যে স্টাইলে ব্যাটিং করছি গত ৪-৫ বছর ধরে সেই স্টাইলেই খেলব। কারণ আমি এতেই সফল। এসময় সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি আরও বলেন, এটা নিয়ে আমার ভবিষ্যতে কোনো কিছু বলার নেই। আমি এটা নিয়ে যথেষ্ঠ কথা বলেছি। আমি সবাইকে অনুরোধ করছি ভবিষ্যতে এ বিষয়ে আর প্রশ্ন করবেন না। তামিমের নিজের দাবির পক্ষে অবশ্য কথা বলছে তার পরিসংখ্যানও। ২০০৭ সালে ওয়ানডে অভিষেকের পর থেকে ২০১৪ পর্যন্ত ১৩৫টি ম্যাচ খেলে ২৯.৮৫ গড় ও ৭৮ স্ট্রাইক রেটে ৩৯৭১ রান করেছেন তামিম। আর ২০১৫ সালের শুরু হতে এখন পর্যন্ত ৭৮ ম্যাচে ৮০ স্ট্রাইকরেট ও ৫০ এর উপর গড়ে করেছেন ৩৪৮১ রান।
ঘরের মাঠে আরও একটি ওয়ানডে সিরিজের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ ক্রিকেট দল। কাল থেকে লংকানদের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। তাই মাঠে নামার আগে দলের অধিনায়ক তামিম ইকবালের চিন্তার বড় অংশ জুড়ে ফিল্ডিং। তিন ফরম্যাট মিলে গত কয়েক সিরিজ ধরে বাংলাদেশের ব্যর্থতার অন্যতম বড় কারণ ফিল্ডিং। শ্রীলংকার মাটিতে টেস্ট সিরিজ, নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি কিংবা ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্ট- সবখানেই প্রকট হয়ে দেখা দিয়েছে ফিল্ডিং ব্যর্থতা। একের পর এক ক্যাচ মিস ও রানআউটের সুযোগ হারিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারেনি বাংলাদেশ। ফলে মেলেনি জয়। তাই আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজটিতে এ বিষয়টির দিকেই বাড়তি মনোযোগ ওয়ানডে অধিনায়ক তামিমের। ঘরের মাঠে সবশেষ ওয়ানডে সিরিজ জিতলেও, তিন ফরম্যাট মিলে শেষ দশ ম্যাচে জয় নেই বাংলাদেশের। এক্ষেত্রে বড় দায় সেই ফিল্ডিংয়েরই।
এই অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে মরিয়া তামিম বলেন, অনুশীলনে ফিল্ডিং নিয়ে কঠোর পরিশ্রমই করছেন তারা। তবে ফিল্ডিং ব্যর্থতাকে আড়াল করার চেষ্টা করেননি তিনি। বরং আগের ব্যর্থতা মেনে নিয়েই নতুন শুরুর আশায় তামিম। তামিম বলেন ফিল্ডিং একটা বিষয় যা নিয়ে আমি সবচেয়ে বেশি চিন্তিত। গত পাঁচ মাস আমাদের খেলা যদি দেখেন তাহলে দেখবেন, ব্যাটিং-বোলিংয়ের চেয়ে ফিল্ডিংয়ের কারণেই বেশি ম্যাচ হেরেছি আমরা। ঘরের মাঠে দুই টেস্ট কিংবা নিউজিল্যান্ডে দ্বিতীয় ওয়ানডেটা সেই ফিল্ডিং এর কারণে হেরেছি। গুরুত্বপূর্ন সময়ের ফিল্ডিংয়েই আমরা ম্যাচ ছেড়ে দিয়েছি।
সবাই দেখে মাঠে আমরা ম্যাচের দিন কী করছি। খুব কমই মানুষই দেখে অনুশীলনে কী করি আমরা। আমরা ফিল্ডিংয়ে উন্নতির জন্য আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি। আমাদের সবাই ভালো করতে চায়। কিন্তু আমরা গুরুত্বপূর্ণ সময়েই ভুলগুলো করছি। অন্যসব দলের মতো আমাদের সব ফিল্ডার বিশ্বমানের না হলেও আমাদের অনেক ভালো ফিল্ডার আছে।
আমাদের শুধু এটুকু নিশ্চিত করতে হবে যে, আমরা যেন সামর্থ্যের সবটুকু দিতে পারি। বিশেষ করে ফিল্ডিং এ নিজের সেরাটা দিতে হবে। সুযোগ আসলে তা নিতে হবে। ভালো একটা ক্যাচ, অসাধারণ একটা রানআউট করতে পারলে আরও বেশি ম্যাচ জিততে পারব আমরা।

পূর্ববর্তী নিবন্ধআইপিএলের জন্য টেস্ট সূচি বদলাবে না ইংল্যান্ড
পরবর্তী নিবন্ধযুদ্ধবিরতি মেনে চলতে ইসরায়েলকে যে শর্ত দিল হামাস