না ফেরার দেশে চিত্রগ্রাহক এম এইচ স্বপন

| শনিবার , ২১ নভেম্বর, ২০২০ at ৮:০০ পূর্বাহ্ণ

না ফেরার দেশে চলে গেলেন চিত্রগ্রাহক এম এইচ স্বপন (ইন্নালিল্লাহি… রাজিউন)। গত বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৫৯ বছর। এম এইচ স্বপনের শ্যালক সোহাগ বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বাংলানিউজের।
তিনি বলেন, দুইদিন আগে উনি (এম এইচ স্বপন) হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। কিন্তু পরিবারের কেউ তখন সেটা বুঝতে পারেনি। পরে বুধবার (১৮ নভেম্বর) তাকে অসুস্থ দেখে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক বিষয়টি জানান। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হলে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়। বৃহস্পতিবার সকাল থেকে ওনার শারীর আবার খারাপের দিকে যেতে থাকে। সন্ধ্যায় আমাদের সবাইকে ছেড়ে তিনি চলে গেলেন। গতকাল শুক্রবার সকালে হাসপাতাল থেকে মরদেহ তার কল্যাণপুরের বাসায় নিয়ে যাওয়া হয়। এরপর জানাজা শেষে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়। চলচ্চিত্র নির্মাতা আবু হেনা বাবলুর সহকারী হিসেবে চিত্রগ্রাহক হিসেবে এম এইচ স্বপনের যাত্রা শুরু হয়। চলচ্চিত্রে তিনি তিন দশকের বেশি সময় ধরে কাজ করেছেন। এজে মিন্টু, বাদল খন্দকার, তোজাম্মেল হক বকুল, দেওয়ান নজরুল, জাকির হোসেন রাজু, দিলিপ বিশ্বাস, শাহীন সুমন, মোস্তাফিজুর রহমান মানিকের মত অসংখ্য নির্মাতার সঙ্গে কাজ করেছেন তিনি।
‘জীবন সংসার’, ‘আবদুল্লাহ’ ‘মিলন হবে কত দিনে’, ‘ভালোবাসা কারে কয়’, ‘নিঃশ্বাসে তুমি বিশ্বাসে তুমি’, ‘গডফাদার, ‘খালাস’, ‘মহুয়া সুন্দরী’, ‘ভালো থেকো’, ‘জান্নাত’ ও ‘মাতাল’সহ প্রায় দুই শতাধিক সিনেমার চিত্রগ্রাহক ছিলেন এম এইচ স্বপন।

পূর্ববর্তী নিবন্ধসেপ্টেম্বরে কমেছে ক্রেডিট কার্ডে লেনদেন
পরবর্তী নিবন্ধমহামারীকালে ‘বলিউডি দাওয়াই’ চান প্রযোজক হল মালিকরা