নারী ও আক্ষেপ

কামরুন নাহার ঝর্না | সোমবার , ১২ অক্টোবর, ২০২০ at ৫:০৩ পূর্বাহ্ণ

একটা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা শাকিলা চৌধুরী রুপা। চমৎকার গুছিয়ে কথা বলে। বাচনভঙ্গি, শব্দ চয়ন, উচ্চারণ, সাবলীলতা এবং পরিমিতিবোধ তার প্রবল। শ্রোতার ধারন ক্ষমতা বুঝে কথা বলে হালকা মেজাজে।
আজ গোলাপি মনিপুরী শাড়ীর সাথে ম্যাচিং করে হাল ফ্যাসনের একটা ব্যাগ নিয়েছে।ব্যাগের প্রতি তার প্রচন্ড দুর্বলতা। কপালে ছোট একটা কালো টিপ। হোটেল সী প্যালেস এর হল রুমে “নারী সহিংসতা ” বিষয়ক এক সেমিনারে বক্তব্য দিবে। অনেক উপস্থিতির মাঝে কি বলবে মনে মনে আউড়াতে থাকে শাকিলা। মিষ্টি একটা হাসি দিয়ে যেন বলতে থাকে… নারী! দুটি বর্ণের একটি শব্দ। কি মিষ্টি লাগে শুনতে। দুটি বর্ণের একটি সত্তা। মা, মাতৃত্ব, মমতা কত শব্দে বিশেষিত করা যায়। কত কবিতা,গানে,ছন্দে,কাব্যে কবিরা সাজিয়েছে মনের সুরভী দিয়ে। নারী- পুরুষ! মনে হয় একটি শব্দ,একটি প্রাণ,একটি দেহ। একটি জোড় শব্দ।একে অন্যের পরিপূরক। শয়নে জাগরনে, আঁখিজলে এক সাথে ভাসে! তবু কেন নারী ও সহিংসতা শব্দটা বুকের গভীরে ক্ষত সৃষ্টি করে? নির্মমতার শিকার কেন প্রতি দিন, প্রতি সময়ে। ঘরে,বাইরে,কর্মক্ষেত্রে। শারীরিক এবং মানসিক দুই ভাবে কেন এই সুন্দর শব্দের ব্যবচ্ছেদ।পুরুষের মেজাজ কারণে অকারণে চটে যায়। সে ছোট হউক আর বড় হউক। তার কথার উপর কোন কথা বলার স্বাধীনতা যেন নারীর নাই। নিজের মতামত আলাদা করে প্রকাশ করার সুযোগ কয়জন নারীর আছে? কয়জন নারীই বা জানে সব সময় মুখ বন্ধ রেখে হৃদয় খোলা রাখতে হয়! কত চাহিদা থাকে পুরুষের! সব ই তো পূরণের চেষ্টা করে নারী তার শ্রম, মেধা, মনন বুদ্ধিমত্তা, সাহস,সহযোগিতা দিয়ে। তাও কেন নির্মম কথার বাণে নারী হৃদয় এ ফোঁড় ও ফোঁড় হয়ে যায়? কর্মক্ষেত্রেও নারী দক্ষতার ছাপ রেখে তার যোগ্যতার প্রমাণ রেখেছে। ইতিহাস সাক্ষী। সৃষ্টির লগ্ন থেকেই সে ইতিহাসের অংশীজন হয়ে আছে নারী।সংসার সাজাতে নারীর জুড়ি মেলা ভার। বিনুনি গাঁথার মত করে সে সংসার গাঁথে। ঠুনকো সহিংসতার কারণে মন খানখান হলেও সন্তান এবং পরিবারের দিকে তাকিয়ে সংসার ভূমিতে আত্মবিসর্জন দিতে কুন্ঠা বোধ করেনা। সংসার আঁকড়ে মরেও বেঁচে থাকে। জীবন্মৃত যেন নারী জন্মলগ্ন থেকেই। নারী বিধংসী নয়, তাকে বিধংসী, ক্রোধী বানানো হয়। লোভী নয়, লোভী বানানো হয়। কঠিন আঘাতে আঘাতে তার কোমল পদ্মের পাপড়ি ছিঁড়ে ফেলা হয়। নারী কে মূল্যায়ন করুন, ভালোবাসুন, মর্যাদা দিন। নির্যাতন, সহিংসতা নয়-
সমাজের, পরিবারের মূল্যবান সম্পদ মনে করুন। হল ভর্তি মানুষের করতালিতে শাকিলা চৌধুরী রুপা বুঝতে পারে তার বলা শেষ হয়ে গেছে!

পূর্ববর্তী নিবন্ধচিঠি আসে না…
পরবর্তী নিবন্ধসাম্প্রতিক চট্টগ্রাম ও দৈনন্দিন টুকিটাকি