‘নতুন জীবনের পথে’ বিল-মেলিন্ডা

আজাদী অনলাইন | মঙ্গলবার , ৪ মে, ২০২১ at ১:২২ অপরাহ্ণ

মাইক্রোসফট কর্পোরেশনের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস তাদের ২৭ বছরের সম্পর্কের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন।
বিল গেটসের টুইটার অ্যাকাউন্টে এক বিবৃতিতে দু’জন বলেন, “আমাদের সম্পর্ক নিয়ে অনেক চিন্তাভাবনার পর আমরা বিয়ের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি। আমাদের জীবনের পরবর্তী পর্বে দম্পতি হিসেবে একসঙ্গে জীবন এগিয়ে নিতে পারব বলে আমরা আর বিশ্বাস করি না। নতুন জীবনের পথে চলা শুরুর কালে আমাদের পরিবারের জন্য একান্ত পরিসর চাইছি।”
আশির দশকের শেষ দিকে মেলিন্ডা যখন বিল গেটসের প্রতিষ্ঠান মাইক্রোসফটে যোগ দেন তখন থেকে তাদের পরিচয়। এই দম্পতির তিন সন্তান রয়েছে।
বিবাহ বিচ্ছেদের এই সিদ্ধান্তের অর্থনৈতিক কী প্রভাব পড়বে সেই বিষয়টি তাৎক্ষণিকভাবে স্পষ্ট হয়নি।
২০০০ সালে প্রতিষ্ঠিত সিয়াটল-ভিত্তিক অলাভজনক দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার ও ট্রাস্টিও তারা।
সর্বশেষ হালনাগাদ আর্থিক বিবরণী অনুযায়ী, ২০১৯ সাল শেষে ফাউন্ডেশনের মোট সম্পদের পরিমাণ ৪ হাজার ৩৩০ কোটি ডলার।
বিল ও মেলিন্ডার গড়ে তোলা এ দাতব্য প্রতিষ্ঠান বিশ্বজুড়ে সংক্রামক ব্যাধির বিরুদ্ধে লড়াই ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে কাজ করছে।
ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, ৬৫ বছর বয়সী বিল ও ৫৬ বছর বয়সী মেলিন্ডা মিলে ১৯৯৪ থেকে ২০১৮ সালের মধ্যে এই ফাউন্ডেশনে ৩ হাজার ৬০০ কোটি ডলারের বেশি দান করেছেন।
গেটস দম্পতির বিবাহ বিচ্ছেদের পর প্রতিষ্ঠান পরিচালনা বিষয়ে জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে ফাউন্ডেশনের কাছ থেকে কোনো জবাব পাওয়া যায়নি বলে জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

পূর্ববর্তী নিবন্ধমেক্সিকোতে ট্রেনসহ ধসে পড়লো মেট্রোরেলের ব্রিজ, নিহত ১৫
পরবর্তী নিবন্ধ৩ লাখ দিয়েছেন, আরও ২ লাখ দেন