নজরুল কাব্যে ঈদ ভাবনা ও তাঁর সাম্যবাদ

এ বি এম ফয়েজ উল্যাহ | শুক্রবার , ২১ মে, ২০২১ at ৬:৪০ পূর্বাহ্ণ

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাঙালি জাতিসত্তার যেমন সর্বশ্রেষ্ঠ রূপকার, তেমনি হিন্দু-মুসলিম সাংস্কৃতিক সত্তারও শ্রেষ্ঠ রূপকার। বাংলাসাহিত্যে আধুনিকতম কবি, শ্রেণীসংগ্রামের কবি, মানবতাবাদী ও অসামপ্রদায়িক কবি হিসেবে তিনি যেভাবে শ্রেষ্ঠত্বের আসনে আসীন, তেমনি সংগীত রচয়িতা ও সংগীতের বিষয় বৈচিত্র্য এবং সুর-বৈচিত্র্যের অনুপম স্রষ্টা হিসেবে মিয়া তানসেনের পর তাঁর সমকক্ষ আর কেউ নেই।
আর বাংলা-সাহিত্য ও সংগীত-জগতে ইসলামী মূল্যবোধ, ইসলামী ঐতিহ্য, ইসলামি সংস্কৃতি, ইসলামী আদর্শ ও ধ্যান ধারণার প্রণয়ন, প্রচার প্রসারের তিনিই পথিকৃত।
“ইসলাম যে শুধু শান্তি ও প্রেমের নয়; সাহস, শক্তি ও বীর্যের, শুধু আধ্যাত্মিকতার নয়; মানবিকতার, মানুষের অধিকার প্রতিষ্ঠার এবং সমাজ জীবনে ন্যায়ের নিয়ামক ভূমিকার তথা সমাজ বিপ্লবের- সেই বাস্তবতার প্রতিফলন। তারই মহিমাময় প্রতিচ্ছবি তাঁর ইসলামী গান”। (নজরুল ইসলাম: ইসলামী গান- আবদুল মুকিত চৌধুরী)
ভারতীয় মুসলিম সমাজে সংগীত চর্চায় যখন হারামের ফতোয়া চলছে, কাজী নজরুল ইসলামই সর্বপ্রথম ‘হামদ্‌’, (আল্লাহ প্রশস্তি), ‘নাত-ই-রাসূল’, (মহানবী হযরত মুহাম্মদ (দঃ) প্রশস্তি), ইসলামী জাগরণী গান, মরমী গান রচনা করে বাংলাসাহিত্য ও সংগীতে নতুন ধারার প্রবর্তন করেন। নজরুলের ইসলামী গান কোরআন ও হাদিস ভিত্তিক। তাঁর ‘হামদ’, ‘নাত’ আল্লার প্রশস্তি ও রাসূলের মহিমা বর্ণনা, কোন ভক্তিমূলক গান নয়। তাঁর এসব গানের আবেদনের মধ্যে আল্লাহ ও রাসূলের প্রতি বিশ্বাস ও শ্রদ্ধার ভাব প্রকাশিত হয়েছে।
আজ তাঁর রমজান বিষয়ক কাব্য- সংগীত নিয়ে সংক্ষিপ্ত আকারে আলোচনা করা হলো।
কোরআনুল করিম নাজিল হয়েছে এই পবিত্র রমজানের মাসে। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, “শাহরুল রামাদানাল্লাজি উনযিলা ফি হিল কুরআন” অর্থাৎ, রমজান সেই মাস, যেই মাসে কোরআন নাযিল করেছি।”
আর কাজী নজরুল ইসলামও আল্লাহর এই নিয়ামতের কথা তাঁর কাব্যে যেভাবে উল্লেখ করেছেন-
“ওগো রমজান! আনিয়াছিলে দুনিয়াতে তুমি/ পবিত্র কোরআন….।”
মুসলমানদের জন্য রোজা ফরজ। আল্লাহ’র সন্তুষ্টি লাভের জন্য ধনী-গরীব সবাই একমাস কঠোর সিয়াম সাধনায় রত থাকেন। মাসের শেষে পশ্চিমাকাশে যখন নতুন ‘আল-হেলাল’ নজরে আসে, তখন বিশ্বের মুসলমানদের মধ্যে যে আনন্দ-উন্মাদনা-উচ্ছ্বাস জেগে ওঠে, তাঁদের মনের সেই ভাব প্রকাশ করে নজরুল তাঁর প্রথম ইসলামি সংগীত রচনা করলেন- ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ,/ তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাকিদ’।
ঈদের চাঁদ দেখার সাথে সাথে টিভি চ্যানেল সমূহ ও বেতারে একসাথে যন্ত্র সহযোগে এই সংগীত যখন বেজে উঠে, তখন ঈদের আনন্দ, জোশ হাজারগুন বেড়ে যায়। আবাল-বৃদ্ধ বনিতা সবার মনে এক অনন্য পুলক শিহরণ জাগে। আব্বাসউদ্দিনের ছেলে ও মেয়ে মুস্তাফা জামান আব্বাসি ও ফেরদৌসি রহমানও গানটি জনপ্রিয় করেছেন। কিন্তু গরীবের জন্য এই ঈদ তো শুধুমাত্র ঈদ নয়, এটি যে ধনীদের কাছ থেকে, ধনীদের সঞ্চিত অর্থে আল্লাহর নির্ধারিত তাদের যে হিস্যা/ প্রাপ্য অংশ রয়েছে, তারও পাওয়ার, আদায়ের সময়। তাই নজরুল ইসলাম কোরানের বাণীর “আকিমুস সালাতা ওয়াতুয যাকাত” ( নামাজ কায়েম কর এবং যাকাত দাও) অনুসরণে লিখলেন-
‘দে জাকাত, দে জাকাত, তোরা দে রে জাকাত,
তোর দিল খুলবে পরে- ওরে আগে খুলুক হাত।’
কাজী নজরুল ইসলাম মানবতার কবি। সাম্যের কবি। শ্রেণীসংগ্রামের কবি। গরীব কৃষক মুটেমজুর আর দৌলতবান মানুষের ঈদ- আনন্দ কেমন, তা তিনি জানেন। তাইতো ‘কৃষকের ঈদ’ কবিতায় ক্ষুব্ধ কবি লিখেন-
‘বেলাল! বেলাল! হেলাল উঠেছে পশ্চিম আসমানে,
লুকাইয়া আছ লজ্জায় কোন মরুর গোরস্তানে!
…..
জীবনে যাদের হররোজ রোজা ক্ষুদায় আসেনা নিদ,
মুমূর্ষু সেই কৃষকের ঘরে এসেছে কি আজ ঈদ…?
তিনি এই শ্রেণীগত ও অর্থনৈতিক বৈষম্যের অবসান চেয়েছেন। সে বৈষম্যহীন সমাজব্যবস্থা কায়েম হলেই তবে-
“রোজা ইফতার করিব সেদিন সেইদিন ঈদ হবে।”
শ্রেণী বৈষম্য, নির্যাতিত, নিপীড়িত, মজলুমের আহাজারি, অসাম্য, দারিদ্র্যতার নির্মম কষাঘাত থেকেই নজরুলের বিদ্রোহী-সত্তার জন্ম। জন্ম তাঁর প্রেম ও দ্রোহের।
তাঁর সাম্যবাদ ইসলামী সাম্যবাদ। আল্লাহতায়লার নির্দেশিত আল-কোরআনের সাম্যবাদ। এখানে আঙুল ফুলে কলাগাছ হওয়ার মতো ‘নাই অধিকার সঞ্চয়ের’। ধনীর ধনে গরীবেরও অংশ রয়েছে। জাকাতের মাধ্যমে তা গরীবের হাতে তুলে দিতে হবে।এটা কোন করুণা নয়, প্রাপ্য অধিকার। তাই নজরুল ইসলাম শুনালেন-
‘এসেছি ডাকাত জাকাত লইতে পেয়েছি তাঁর হুকুম,/ কেন মোরা ক্ষুধা- তৃষ্ণায় মরিব, সহিব এই জুলুম?’ (ঈদের চাঁদ)
তবে ধনী গরীব সব মুসলমান যে যেভাবে পারুক, তারা আল্লাহর হুকুম আহকাম পালনে তৎপর থাকেন। ঈদের চাঁদ দেখার সাথে সাথে আনন্দে আত্মহারা হয়ে উঠেন। কাজী নজরুল ইসলামের কাব্যে তার প্রতিফলন রয়েছে-
“এলো ঈদুল-ফেতর এলো ঈদ্‌ ঈদ্‌ ঈদ্‌
সারা বছর যেই ঈদের আশায় ছিল নাকো নিদ।
রোজা রাখার ফল ফলেছে দেখরে ঈদের চাঁদ,
সেহেরি খেয়ে কাটুক রোজা আজ সেহেরা বাঁধ..
প্রেমাশ্রুতে অজু করে চল ঈদগাহ্‌ মসজিদ।”
কাজী নজরুলের প্রতিটি কবিতা, গানের কথা গণমানুষের নিজের কথা, তাঁদের নিজেদের অভিব্যক্তি। তাদের মনের উচ্ছ্বসিত ভাব প্রকাশ। ঈদের দিনে কবি তাঁদের মুখে ভাষা দিলেন-
“পথে পথে আজ হাঁকিব বন্ধু ঈদ মোবারক! আসসালাম!
ঠোঁটে ঠোঁটে আজ বিলাব শিরনী ফুল-কালাম,
বিলিয়ে দেয়ার আজিকে ঈদ।”
মানুষে মানুষে নাই ভেদাভেদ, নাই ইসলামে আতরাফ আশরাফ। নাই কুলীন অকুলীন উচ্চ নিচ। ঈদের জামাতই তার প্রমাণ-
“দোস্ত-দুশমন এক জামাত,/ আজি আরাফাত ময়দান পাতা গাঁয়ে গাঁয়ে,/ কোলাকোলি করে বাদশাহ ফকিরে ভায়ে ভায়ে,/ কাবা ধরে নাচে লাত-মানাত।” সোনাদানা, বহুমূল্য হীরা মুক্তা, জেওয়ারাত ছাড়াও আল্লার রাহে নিজেকে উৎসর্গকৃত একজন গরীব মুসলমান নারী প্রার্থিব জেওরাত ছাড়া কি ভাবে আল্লাহ রাসূল মা ফাতেমা, হাসান হোসেন এবং চার খলিফাকে জেওরাত হিসেবে ব্যবহার করে ঈদের সাজে সাজিয়েছেন, তা নজরুল ইসলাম তাঁর ‘ঈদ’ নাটিকায় নায়িকা গুলশানের কণ্ঠে জানিয়েছেন-
‘নাই হলো মা বসন ভূষণ এই ঈদে আমার,/আল্লাহ আমার মাথার মুকুট, রসুল গলার হার।’ কাজী নজরুল ইসলাম ঈদকে শত্রু মিত্র, আতরাফ আশরাফ ও গোত্র বর্ণ নির্বিশেষে মহামিলনের উৎসব হিসেবে বর্ণনা করে সবাইকে সালাম, প্রণতি জানিয়েছেন-
“ঈদ মোবারক, ঈদ মোবারক-…মিলিয়া ফকির শাহানশাহে/ এ ঈদগাহে গাহুক ইয়াহক”। এটি নজরুলের একার অভিব্যক্তি বা আহ্বান নয়। এটি তাঁর পক্ষ থেকে মুসলমানদের প্রতি একটি ঈমানী দাওয়াত। ইসলামের ভ্রাতৃত্বভাবের শিক্ষা।
কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। আমাদের জাতীয়-সাহিত্যের স্রষ্টা। বাঙালি জাতীয়তাবাদের সাথে সাথে তাঁর কাব্য সাধনার মধ্য দিয়ে ইসলামী রেনেসাঁ তথা বাঙালি মুসলমানদের নব-জাগরণ সাধিত হয়েছে।
তিনিই মুসলিম জাগরণের কবি। বাংলাসাহিত্যে তাঁর আবির্ভাবের পূর্বে মুসলমান কবি সাহিত্যিক ও তাঁদের রচিত সাহিত্যের কোন মূল্যই ছিল না। মুসলমান কবি ও তাঁদের রচিত সাহিত্য বটতলার কবি, বটতলার সাহিত্য নামে অভিধিত হতো।সাহিত্যের এমনি এক অরাজক সময়ে পরম করুণাময়ের আশীর্বাদ হিসেবে ধূমকেতুর রথে চড়ে আবির্ভূত হলেন মানবতার কবি, সাম্যবাদের কবি, অসামপ্রদায়িক কবি, মুসলিম রেনেসাঁর কবি কাজী নজরুল ইসলাম। তাঁকে কেন্দ্র করেই আজ মুসলমান কবি সাহিত্যিক ও তাঁদের সাহিত্য বাংলাসাহিত্যের ইতিহাসে বিশেষ স্থান লাভ করার সুযোগ পেয়েছে।
নজরুল ইসলামের সাহিত্য চিরকালের। তাঁর সাহিত্য অবিনশ্বর। আজকে ঈদের এই আনন্দক্ষণেও মুসলিম বিশ্বে অনৈক্য, বিভেদ, হানাহানি আর পরাশক্তির দুর্বিষহ নির্যাতন, জুলুম বিরাজমান। এই পরিপ্রেক্ষিতে আমরা কাজী নজরুল ইসলামের কবিতা পাঠে ঋদ্ধ হই-“ঊর্ধ্বে আদেশ হানিছে বাজ,/শহীদী-ঈদের সেনারা সাজ,/দিকে দিকে চলে কুচকাওয়াজ -/খোল্‌ রে নিদমহল”।
নজরুলের কণ্ঠে কণ্ঠ মিলিয়েএই ঈদে আমাদেরও একান্ত কামনা-‘তওফিক দাও খোদা ইসলামে/ মুসলিম জাঁহা পুনঃ হোক আবাদ’।

পূর্ববর্তী নিবন্ধভ্যারিয়েন্ট
পরবর্তী নিবন্ধজাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপনকালীন বিভাগীয় পর্যায়ে চট্টগ্রাম প্রথম