নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে আরো গণশৌচাগার নির্মাণের উদ্যোগ

চসিক-ডিএসকের সমন্বয় সভা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৬ সেপ্টেম্বর, ২০২১ at ৬:৩৩ পূর্বাহ্ণ

নগরের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে আরো গণশৌচাগার নির্মাণের উদ্যোগ নিচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এর অংশ হিসেবে সংস্থাটি আগামী মাসে বেসরকারি দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এর সাথে সমাঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।
গতকাল বুধবার টাইগারপাসস্থ নগর ভবনের অস্থায়ী কার্যালয়ে চসিকের সঙ্গে ডিএসকের সমন্বয় সভা সূত্রে এ তথ্য জানা গেছে। গণশৌচাগার নির্মাণে প্রাথমিকভাবে পতেঙ্গা সমুদ্র সৈকত এলাকা, বিপ্লব উদ্যান, বহাদ্দারহাট ফ্লাইওভারের নিচে এবং আগ্রাবাদ এঙেস রোডের প্রস্তাব করা হয় সভায়।
চসিক সূত্রে জানা গেছে, নগরে বর্তমানে ৩৭টি গণশৌচাগার রয়েছে। এর মধ্যে পুরাতন সাতটি সংস্কার করে আধুনিক গণশৌচাগার নির্মাণ করে ডিএসকে। চুক্তি অনুযায়ী নির্মাণের তিন বছর পর চসিকের কাছে গণশৌচাগারগুলো হস্তান্তর করবে সংস্থাটি। সভায় সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বেসরকারি উন্নয়ন সংস্থাকে প্রয়োজন অনুসারে নগরের গুরুত্বপূর্ণ স্থানে আরো গণশৌচাগার স্থাপনের আহ্বান জানান। তিনি প্রয়োজনে পতেঙ্গা সৈকত এলাকায় গণশৌচাগারের ব্যবস্থা করা যায় কীনা খতিয়ে দেখার আহ্বান জানান ডিএসকে কর্মকর্তাদের।
সভায় ডিএসকে এর পক্ষ থেকে অভিযোগ করা হয়, হালিশহরে মানববর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পে যাতায়য়াতের পথ চসিকের অবহেলায় দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে আছে। বিকল্প পথে আউটার রিং রোড হয়ে প্রকল্প এলাকায় মানববর্জ্য নিয়ে যাওয়া হলেও সেখানেও জটিলতা তৈরি হয়েছে। এ সময় মেয়র বিষয়টির সমাধানে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন। এর প্রেক্ষিতে প্রকৌশল বিভাগ ও পরিচ্ছন্ন বিভাগের দায়িত্বশীলরা যৌথভাবে আগামী ২৫ সেপ্টেম্বর প্রকল্প এলাকা পরিদর্শনের কথা রয়েছে।
সভায় বক্তব্য রাখেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শহীদুল আলম, ডিএসকের নির্বাহী পরিচালক ডা. দিবালোক সিংহ। উপস্থিত ছিলেন, চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, যুগ্ম পরিচালক (ওয়াস) একরামুল হক, প্রকল্প পরিচালক আরেফাতুল জান্নাত, চসিকের উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদ আলম চৌধুরী।

পূর্ববর্তী নিবন্ধসমাজ উন্নয়নে ভূমিকা রাখতে পারে সামাজিক সংগঠন : ব্যারিস্টার আনিস
পরবর্তী নিবন্ধছড়া-কবিতা চর্চায় চট্টগ্রামের নারী