দ্বিতীয় প্রজন্মের ৪ এমপি, একটি সেলফি, কিছু স্বপ্ন

হাসান আকবর | বৃহস্পতিবার , ১১ জানুয়ারি, ২০২৪ at ৯:১৭ পূর্বাহ্ণ

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পুত্র, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মীরসরাই আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত সংসদ সদস্য মাহবুব উর রহমান রুহেল সেলফি তুলছেন। ওই ছবিতে প্রয়াত আওয়ামী লীগ নেতা, সাবেক সংসদ সদস্য মরহুম আখতারজ্জামান চৌধুরী বাবুর পুত্র, সদ্য বিলুপ্ত মন্ত্রিসভার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি, প্রয়াত আওয়ামী লীগ নেতা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর পুত্র, সদ্য বিলুপ্ত মন্ত্রিসভার শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি এবং ফটিকছড়ির সাবেক জাতীয় সংসদ সদস্য রফিকুল আনোয়ারের কন্যা, সংসদ সদস্য খাদিজাতুল আনোয়ার সনি হাসিমুখে পোজ দিয়েছেন। প্রবীণ এবং আওয়ামী লীগের দুর্দিনের কান্ডারি হিসেবে বিবেচিত চার নেতার পুত্রকন্যার এই সেলফি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। দ্বিতীয় প্রজন্মের এই সংসদ সদস্যদের হাত ধরে চট্টগ্রামের সমস্যাগুলোর সমাধান হবে। এখানকার উন্নয়ন, অগ্রযাত্রায় তারা ভূমিকা রাখবেন। এমন স্বপ্ন দেখছেন তরুণ নেতাকর্মীরা। এছাড়া ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এরা ভূমিকা রাখবেন বলে অনেকে আশাবাদ ব্যক্ত করেছেন। উক্ত চারজন সংসদ সদস্যের মধ্যে ইঞ্জিনিয়ার মোশাররফ জীবিত থাকলেও বাকি তিনজন পাড়ি জমিয়েছেন পরপারে।

দ্বাদশ সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে ৫টি আসনে গতকাল শপথ নিয়েছেন সাবেক সংসদ সদস্যদের সন্তানেরা। নিজের পিতার আসন থেকেই তারা নির্বাচিত হয়ে সংসদে গেছেন। পিতার মতো তারাও আওয়ামী লীগের মনোনয়ন এবং নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন। উক্ত পাঁচজনের মধ্যে মধ্যে দুজন ইতোপূর্বে সংসদ সদস্য নির্বাচিত হলেও তিনজন নতুন।

গতকাল সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন চট্টগ্রাম১৩ আনোয়ারা আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। তিনি ইতিপূর্বে তিনবার পিতার আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন এবং সদ্যবিলুপ্ত মন্ত্রিসভায় ভূমিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। গতকাল তিনি চতুর্থবারের মতো সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন।

আওয়ামী লীগের দুর্দিনের আরেক সুজন, চট্টগ্রাম৩ সন্দ্বীপ আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত দ্বীপবন্ধু মুস্তাফিজুর রহমানের ছেলে মাহফুজুর রহমান মিতা গতকাল পিতার আসনে সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। এর আগেও তিনি এই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। বিগত সংসদেও তিনি পিতার আসনে প্রতিনিধিত্ব করেন।

চট্টগ্রামের আওয়ামী রাজনীতির দুর্দিনের অন্যতম কান্ডারি চট্টগ্রাম২ ফটিকছড়ি আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি গতকাল পিতার আসনে সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন। একাদশ জাতীয় সংসদে তিনি সংরক্ষিত নারী সদস্য ছিলেন। এবার সরাসরি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়লাভ করেন। তিনি চট্টগ্রামের প্রথম নারী সংসদ সদস্য, যিনি সরাসরি ভোটে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদ সদস্য নির্বাচিত হলেন।

চট্টগ্রাম১ মীরসরাই আসনের সাবেক সংসদ সদস্য, সাবেক মন্ত্রী মোশাররফ হোসেনের আসনে এবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ছেলে মাহবুব উর রহমান রুহেল। রুহেল এবারই প্রথম নির্বাচনে অংশ নেন এবং বিজয়ী হন। চট্টগ্রাম৪ সীতাকুণ্ড আসনের সাবেক সংসদ সদস্য, আওয়ামী লীগের দুর্দিনের নেতা প্রয়াত এবিএম আবুল কাশেম মাস্টারের আসনে এবার প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ছেলে এস এম আল মামুন। ইতোপূর্বে তিনি দুই দফায় সীতাকুণ্ড উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। উপজেলা চেয়ারম্যানের পদ ছেড়ে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিজয়ী হন।

পিতার আসনে সেকেন্ড জেনারেশন সংসদ সদস্যদের মধ্যে একমাত্র ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনই ভাগ্যবান, যিনি এমপি হিসেবে পুত্রের শপথ গ্রহণ অনুষ্ঠান দেখে যেতে পারলেন। সেকেন্ড জেনারেশনের চট্টগ্রামের পাঁচ এমপির মধ্যে বাকি চারজনের পিতা এমপি হিসেবে সন্তানদের দেখে যেতে পারেননি। পিতার মৃত্যুর পরই তারা রাজনীতির মাঠে আসেন এবং এমপি নির্বাচিত হন।

আনোয়ারা আসনের সংসদ সদস্য থাকাকালে ২০১২ সালে মারা যান নবম জাতীয় সংসদের সদস্য আখতারুজ্জামান চৌধুরী বাবু। পিতার মৃত্যুর পর আনোয়ারা আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পান তার পুত্র সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। এরপর থেকে তিনি ওই আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়ে আসছেন।

সন্দ্বীপের সাবেক সংসদ সদস্য মুস্তাফিজুর রহমান মৃত্যুবরণ করেন ২০০১ সালের ২০ অক্টোবর। ওই আসনে ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনে মনোনয়ন পান তার পুত্র মাহফুজুর রহমান মিতা। প্রথমবার নির্বাচন করে তিনি জয়লাভ করে দশম জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। তিনি ওই আসনে দলীয় মনোনয়ন পেয়ে এবারসহ তিনবার এমপি নির্বাচিত হন।

ফটিকছড়ি আসনের সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা রফিকুল আনোয়ার ২০১২ সালের ২৫ অক্টোবর মারা যান। ইতোপূর্বে তার মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি দলীয় মনোনয়ন পেলেও জোটের স্বার্থে ছেড়ে দিতে হয়। একাদশ সংসদে তাকে সংরক্ষিত নারী আসনের সদস্য নির্বাচিত করা হয়েছিল। সনি এবার আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পান এবং বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। পিতার আসনে তিনি প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন। অবশ্য তিনি একাধারে বেশ কয়েকটি রেকর্ড গড়েছেন। তিনিই চট্টগ্রামের রাজনীতিবিদদের একমাত্র কন্যা যিনি পিতার আসনে সরাসরি ভোটে এমপি নির্বাচিত হন।

সীতাকুণ্ড আসনে একাধিকবার নির্বাচিত সাবেক জাতীয় সংসদ সদস্য এবিএম আবুল কাসেম মাস্টার ২০১৫ সালের ২৪ নভেম্বর মারা যান। তার পুত্র এস এম আল মামুন দ্বাদশ সংসদ নির্বাচনে পিতার আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

আওয়ামী লীগের দুর্দিনে ভূমিকা রাখা নেতাদের সন্তানেরা পিতার আসনে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় সন্তোষ প্রকাশ করে অনেকে বলেছেন, দ্বিতীয় প্রজন্মের এই নেতাদের হাত ধরেই স্মার্ট বাংলাদেশ গড়ে উঠবে। তরুণ প্রজন্মের এই নেতারাই সবার বাসযোগ্য বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পূর্ববর্তী নিবন্ধ১৫ মন্ত্রী, ১৩ প্রতিমন্ত্রীর জায়গা হলো না নতুন সরকারে
পরবর্তী নিবন্ধশহীদ মিনারকে দৃষ্টিগোচর করতে ৭ সদস্যের কমিটি