দৈনিক উৎপাদন ক্ষমতা ১৪ কোটি ৩০ লাখ লিটার

শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প-২ আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৬ মার্চ, ২০২২ at ৫:৫০ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ার সরফভাটায় চট্টগ্রাম ওয়াসার বাস্তবায়িত শেখ হাসিনা পানি শোধনাগার দ্বিতীয় প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন আজ। আজ বুধবার সকাল সাড়ে ১১টায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম প্রান্তে রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউতে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন স্থানীয়
সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ। স্বাগত বক্তব্য রাখবেন চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ। বেলা ১১টা ৫৭ মিনিটে প্রধানমন্ত্রী বক্তব্য শেষে আনুষ্ঠানিকভাবে প্রকল্পের উদ্বোধন করবেন।
এ ব্যাপারে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ আজাদীকে বলেন, শেখ হাসিনা পানি সরবরাহ প্রকল্প-২ থেকে পানি উৎপাদন শুরু হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর সময়ের জন্য এতদিন আমরা অপেক্ষা করেছিলাম। প্রকল্পটির দৈনিক উৎপাদন ক্ষমতা ১৪ কোটি ৩০ লাখ লিটার।
জানা গেছে, এই প্রকল্প থেকে ২০২১ সালের ১৭ মার্চ আনুষ্ঠানিকভাবে পানি উৎপাদন শুরু হয় এবং নগরবাসীর মাঝে সরবরাহ করা হচ্ছে। প্রকল্পে জাপানের জাইকা, বাংলাদেশ সরকার ও চট্টগ্রাম ওয়াসার যৌথ অর্থায়নে মোট ৪ হাজার ৪ শত ৯১ কোটি ১৫ লাখ টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে জাইকা ৩ হাজার ৬শ ২৩ কোটি ২৮ লাখ, বাংলাদেশ সরকার ৮শ ৪৪ কোটি ৮০ লাখ এবং চট্টগ্রাম ওয়াসার তহবিল থেকে ২৩ কোটি ৭ লাখ টাকা অর্থায়ন করেছে।

পূর্ববর্তী নিবন্ধদ্রব্যমূল্য নিয়ন্ত্রণে নগরীতে অভিযান শুরু
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধু ইয়াহিয়া খানের সাথে আড়াই ঘণ্টা বৈঠক করেন