দেয়াল পোস্টার ও পরিচ্ছন্ন নগরী

মোহাম্মদ ওয়াহিদ মিরাজ | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৪০ পূর্বাহ্ণ

একদিকে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীগণ কর্তৃক দেয়ালে সাঁটানো মেয়াদোত্তীর্ণ পোস্টার ছেড়া হয় অন্যদিকে বিভিন্ন সংগঠন বা ব্যক্তি কর্তৃক নতুন পোস্টার লাগানো হয়। কারণ সিটি কর্পোরেশনের ইচ্ছে আমাদেরকে সুন্দর ঝঁকঝঁকে শহর উপহার দেয়া। অন্যদিকে যে বা যাদের কর্তৃক নতুন পোস্টার লাগানো হয় তাদের ইচ্ছে তাদের অনুষ্ঠানের কর্মসূচী বা শুভেচ্ছাসহ ইত্যাদি সম্বলিত পোস্টার সম্পর্কে এলাকাবাসীকে অবহিত করা।

এতে কোনও পক্ষেরই উদ্দেশ্য মন্দ না হলেও প্রতিনিয়ত এসব পোস্টার বা ব্যানার অপসারণে নিয়োজিত কর্মচারীগণের বেতন-ভাতা নগরীর উন্নয়নের অর্থ দ্বারাই পরিশোধ করা হয়। তবে এছাড়া পোস্টার ছেড়ার ফলে নগরীর বিভিন্ন ভবনের বা রাস্তার পাশের দেয়ালসমূহ পরিচ্ছন্ন হওয়ার তুলনায় অধিকাংশ সময় আরো বেশি বিশ্রী আকার ধারণ করে।

কারণ পোস্টারসমূহ সম্পূর্ণ তুলে ফেলা অনেক কষ্টকর বা সময়সাপেক্ষ হওয়ায় তার অর্ধেকাংশ বা আরো কম বা বেশি অংশ এমনভাবে ছেড়া হয়, যাতে দেখা যায় নেতার ছবি বা লেখা কিছু অংশ আছে, অনেকাংশই নেই।

তখন তা দেখতে দৃষ্টিকটু বা পড়ার সময়ে ভিন্ন অর্থ প্রকাশ করে, যাতে পাঠক মনে মাঝে মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। অনেক ভবনের মালিক কর্তৃক তাদের দেয়ালে পোস্টার বা ব্যানার না লাগানোর জন্য অনুরোধ করা সত্ত্বেও এ যন্ত্রণা হতে রক্ষা পাওয়া যায় না।

পূর্ববর্তী নিবন্ধবাবুনগর মাদরাসার শতবার্ষিকী ও আন্তর্জাতিক সম্মেলন আজ শুরু
পরবর্তী নিবন্ধদুঃসময়ে যারা পাশে থাকে, তারাই আপন